নিয়ম ভেঙে আবার হোম কোয়ারেন্টাইনে সংসদ সদস্য মাদানী (ভিডিও)

প্রকাশিতঃ 12:25 am | March 21, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

তিনি সরকার দলীয় সংসদ সদস্য এবং ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। মাত্র ১২ দিন আগে তিনি নভেল করোনাভাইরাস আক্রান্ত সৌদি আরব থেকে ওমরাহ শেষে দেশে ফিরেছেন। মহামারি আকার নেওয়া এই ভাইরাস প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আইসোলেশন বা হোম কোয়ারেন্টাইনের কঠোর নির্দেশনা দিলেও সেই নিয়ম ভেঙেছেন সংসদ সদস্য নিজেই।

১৪ দিনের পরিবর্তে তিনি নিজের দাবি মোতাবেক হোম কোয়ারেন্টাইনে থেকেছেন টানা ৯ দিন। আবার এই সময়ের মধ্যেই বেশ ঘটা করেই তিনি উপজেলা প্রশাসন আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আলোচনা সভায় অংশ নিয়েছেন। প্রতিকৃতিতে সবাইকে নিয়ে বিনম্র শ্রদ্ধাও নিবেদন করেছেন।

এই কর্মসূচির ছবি ও ভিডিও আবার শেয়ার করেছেন নিজের ফেসবুকের ওয়ালে। উল্টো দেশে ফেরত প্রবাসীদের হোম কোয়ারেন্টাইনে থাকার আহ্বানও জানিয়েছেন। এখানেই শেষ নয় যেন! নিয়ম ভেঙে আবারও হোম কোয়ারেন্টাইনে রয়েছেন প্রবীণ সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানী। ফলে তাকে নিয়ে শোরগোল ছড়িয়ে পড়েছে ত্রিশাল উপজেলা পেরিয়ে ময়মনসিংহ জেলাতেও।

যদিও এই সংসদ সদস্য কালের আলো’র কাছে দাবি করেছেন, ‘বিমানবন্দর থেকে তাকে হোম কোয়ারেন্টাইনের বিষয়টি না জানানোর কারণেই তিনি এই ভুলটি করে বসেছেন।’ কিন্তু তাতেও যেন মিলছে না নিস্তার। তাকে ঘিরে এখন চরম সমালোচনায় মুখর ময়মনসিংহের রাজনৈতিক পরিমন্ডল ও সচেতন অঙ্গণ।

সূত্র মতে, ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানীর হোম কোয়ারেন্টাইন ভাঙার বিষয়টি মূলত আলোচনায় আসে তাঁর একটি ফেসবুক স্ট্যাটাসকে ঘিরে।

গত বৃহস্পতিবার (১৯ মার্চ) নিজের ফেসবুকে দেওয়া একটি স্ট্যাটাসে তিনি উল্লেখ করেন এমন- ‘আল্লাহ্ পাকের রহমতে আমি ভাল আছি ০৭/৩/২০২০ তারিখে পবিত্র ওমরাহ পালন করে দেশে ফেরত আসি। আমি হোম কোয়ারেন্টাইনে আছি। দেশ ও জাতির স্বার্থে বিদেশ থেকে আগত সকল ভাই বোনেরা সেচ্ছায় কোয়ারেন্টাইনে চলে আসুন।’

স্ট্যাটাসটিতে চোখ মেলালে সবাই নিশ্চিত হবেন, করোনাভাইরাস মহামারির সতর্কতামূলক পদক্ষেপে বেশ করিৎকর্মা এই সংসদ সদস্য। কিন্তু ভুল ভাঙবে নিমিষেই। নিজের ফেসুবক ওয়ালের গত মঙ্গলবারের (১৭ মার্চ) স্ট্যাটাসটিতে সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানী নিজেই হাটে হাঁড়ি ভেঙেছেন।

মঙ্গলবার (১৭ মার্চ) বিকেল ৪ টা ৫৫ মিনিটে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীতে জানাই বিনশ্র শ্রদ্ধা….’ শিরোনামে নিজের ফেসবুক ওয়ালে দু’টি ভিডিও ও বেশ কিছু ছবি আপলোড করেছেন স্থানীয় এই সংসদ সদস্য।

মূলত উপজেলা প্রশাসন আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত কেক কাটা ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের এই সংসদ সদস্য। স্থানীয় উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মতিন সরকার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমানসহ হলরুম ভর্তি মানুষজনের উপস্থিতিতে প্রায় ২০ মিনিট তিনি বক্তব্য রেখেছেন।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের এই সংসদ সদস্যের দু’টি ফেসবুক স্ট্যাটাসসহ বিভিন্ন বিষয়াদি বিশ্লেষণ করে দেখা গেছে, সৌদি আরবে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয় গত সোমবার (০৩ মার্চ)। সেই সময় সৌদি আরবে ওমরাহ পালন করছিলেন সংসদ সদস্য মাদানী।

পরবর্তীতে করোনাভাইরাসের বিস্তাররোধে সৌদি আরব নিজেদের সব মসজিদে জামাতে নামাজে পড়া বন্ধ ঘোষণা করে। এর ঠিক ৫ দিনের মাথায় গত রোববার (০৮ মার্চ) দেশে ফিরেন হাফেজ রুহুল আমিন মাদানী।

করোনা আক্রান্ত সৌদি আরব থেকে দেশে ফিরে আসায় স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক আওয়ামী লীগ দলীয় এই সংসদ সদস্যের ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার কথা। কিন্তু তিনি সেই হিসেবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানের দিন পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে থেকেছেন সাকুল্যে ৯ দিন।

সেদিনের আলোচনা সভায় সরল স্বীকারোক্তি মাদানীর
স্থানীয় উপজেলা প্রশাসন আয়োজিত এই আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানী বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সকালে ফুল দিতে আসি। তখন অনেক গেদারিং হয়ে যাচ্ছিল। আজ সারাদেশে যেভাবে প্রস্তুতি নেওয়া হচ্ছিল, এটা সীমিত আকারে হওয়ার কথা না।

সরকারি নির্দেশে এই প্রোগ্রাম সংক্ষিপ্ত। সীমিত আকারে অনুষ্ঠান তাই আমি কাউকে বলি নাই। উপজেলা চেয়ারম্যান, ইউএনও সাহেব বলছেন, আপনাকে থাকতে হবে। আমি একাই এসেছি।’

কী বলছে উপজেলা প্রশাসন?
স্থানীয় সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানীর হোম কোয়ারেন্টাইনের নিয়ম ভাঙার বিষয়ে কালের আলো মন্তব্য জানতে যোগাযোগ করে ত্রিশাল উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মতিন সরকারের সঙ্গে। সরকার দলীয় সাবেক এই সংসদ সদস্য এই বিষয়ে তাঁর কাছে না জেনে সংসদ সদস্যের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

একই বিষয়ে ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমানও কালের আলোকে সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানীর সঙ্গে যোগযোগ করতে বলেন। এক প্রশ্নের জবাবে এ সময় তিনি বলেন, ‘প্রবাসীদের বিষয়ে কড়াকড়ির বিষয়টি আমরা অফিসিয়ালি জানতে পেরিছি ক’দিন আগে।

এর আগে বিষয়টিতে সেইভাবে নজর দেওয়া হয়নি। গতকাল (বৃহস্পতিবার) কোন একজন এই বিষয়ে আলোচনা করেছেন। তখন তাকে (সংসদ সদস্য) বললাম আপনাকে আরও কয়েকদিন নীরবে থাকার দরকার।’

অত:পর হোম কোয়ারেন্টাইনে সংসদ সদস্য
কালের আলো’র সঙ্গে শুক্রবার (২০ মার্চ) সন্ধ্যার পর মুঠোফোনে আলাপের শুরুতেই ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানী জানান, তিনি হোম কোয়ারেন্টাইনেই রয়েছেন। ফেসবুক স্ট্যাটাসে তিনি গত ৭ মার্চ সৌদি আরব থেকে ওমরাহ শেষে দেশে ফেরার কথা জানালেও এই প্রতিবেদককে মোবাইলে জানান, তিনি ৭ মার্চ বাংলাদেশের উদ্দেশ্যে সৌদি আরব ত্যাগ করেছেন। দেশে ফিরেছেন পরের দিন ৮ মার্চ।

সেই হিসেবে আগামী ২২ মার্চ পর্যন্ত তার ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নিয়ম থাকলেও কীভাবে নিয়ম ভাঙলেন এই বিষয়ে প্রশ্ন করতেই ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির এই সভাপতি বলেন, ‘আমি যখন ফিরেছি তখনও হোম কোয়ারেন্টাইনের বিষয়ে এরকম নিয়ম কানুন হয়নি।

আমার সাথে একই ফ্লাইটে একজন মন্ত্রীও এসেছেন। আমাকে যদি বিমানবন্দর থেকে জানানো হতো এই নিয়মের কথা তাহলে আমি সেদিনের অনুষ্ঠান থেকে বিরত থাকতাম। গত পরশু দিন এই নিয়ম হয়েছে। এরপর থেকেই আমি হোম কোয়ারেন্টাইনেই রয়েছি। কোথাও কোন অনুষ্ঠানে যাচ্ছি না।’

কালের আলো/এসআর/এমসিএইচ

Print Friendly, PDF & Email