উৎসবে বিদেশি সিনেমা দেখানো যাবে না

প্রকাশিতঃ 12:22 pm | May 30, 2018

শোবিজ প্রতিবেদক, কালের আলো:
ঈদসহ যে কোনো উৎসবে যৌথ প্রযোজনার ছবি ছাড়া বিদেশি সিনেমা আমদানি, বিতরণ ও প্রদর্শন করা যাবে না বলে সিদ্ধান্ত দিয়েছেন আপিল বিভাগ।

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা এক আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন।

এর আগে নিপা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সেলিনা বেগমের করা এক রিটের পরিপ্রেক্ষিতে ১০ মে হাইকোর্ট রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন। এই আদেশের বিরুদ্ধে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ আপিল বিভাগে আবেদন করেন। তা চেম্বার বিচারপতির আদালত হয়ে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে আসে।

আদালতে সেলিনার পক্ষে আইনজীবী আজমালুল হোসেন কিউসি শুনানি করেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী মনিরুজ্জামান আসাদ। ইফতেখারের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

আদেশের পর মনিরুজ্জামান প্রথম আলোকে বলেন, ভারতীয় বাংলা ও হিন্দি, পাকিস্তানি ছবিসহ বিদেশি ছবি আমদানির কারণে দেশীয় চলচ্চিত্রের ওপর দর্শক আগ্রহ হারাচ্ছে। এ বিষয়ে নির্দেশনা চেয়ে রিট করা হলে হাইকোর্ট ঈদুল ফিতর, ঈদুল আজহা, পূজা ও পয়লা বৈশাখের সময় ভারতীয় বাংলা ও হিন্দি, পাকিস্তানি ছবিসহ বিদেশি ছবি এবং যৌথ প্রযোজনার ছবি আমদানি, বিতরণ ও প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছিলেন। হাইকোর্টের এই আদেশ কিছুটা সংশোধন করে আপিল বিভাগ বলেছেন, ওই সব উৎসবের সময় যৌথ প্রযোজনার ছবি আমদানি, বিতরণ ও প্রদর্শন করা যাবে।

কালের আলো/এমএস

Print Friendly, PDF & Email