ময়মনসিংহে বাপসা’র উদ্যেগে আন্তর্জাতিক মাসিক ব্যবস্থাপনা দিবস পালন

প্রকাশিতঃ 7:27 pm | May 29, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

“মাসিক মানে থামা নয়, আর কোন বাধা নয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে Embassy of the Kingdom of the Netherlands অর্থায়নে Unite for Body Rights (UBR)-২ প্রকল্পের আওতায় BAPSA’র উদ্যেগে ময়মনসিংহে আন্তর্জাতিক মাসিক ব্যবস্থাপনা দিবস ২০১৮ উদযাপনে দু’দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে।

কর্মসূচীর অংশ হিসেবে যুবাদের নিয়ে রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ঘাগড়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দিনব্যাপী বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান ও সেনিটারী নেপকিন বিতরণ, ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি, ডিকেজিএস ইউনাইটেড কলেজ অডিটরিয়ামে আলোচনা সভা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মাধ্যমে দিবসটি পালিত হয়।

সোমবার আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ময়মনসিংহের উপ-পরিচালক ডাঃ মো: আব্দুর রউফ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সদরের এমওএমসিএইস ডাঃ শামীমা আনিস। এছাড়াও ঘাগড়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কর্মকর্তা কর্মচারী, ডিকেজিএস ইউনাইটেড কলেজের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ, ইউবিআর ইয়ুথ ফোরামের সদস্যসহ যুব সংগঠকবৃন্দ এবং ইউইউবিআর-২ বাপসা ময়মনসিংহের কর্মকর্তা ও কর্মচারীরা আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উপজেলা ম্যানেজার এএএম মাহমুদুল হক সিদ্দিকীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন মাসিক নিয়ে কিশোরী অনেক সমস্যায় পড়ে। সঠিক ব্যবস্থাপনার অজ্ঞতা ও মাসিক সম্পর্কে পুরোপুরি ধারনা না থাকা এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন যায়গায় মানসম্মত পাবলিক টয়লেট না থাকার ফলে তারা জীবনে অনেক সমস্যার সম্মুক্ষীন হয়। এ থেকে উত্তোরনের জন্য অভিভাবকসহ আমাদের সবাইকে সচেতন হতে হবে। এছাড়াও তিনি সময় উপযোগী এবং তাৎপর্যপূর্ণ এই অনুষ্ঠানের আয়োজনের জন্য দাতা সংস্থাসহ বাপসাকে ধন্যবাদ জানান। বিশেষ অতিথি তার বক্তব্যে স্বাস্থ্যকর মাসিক ব্যবস্থাপনার কৌশল নিয়ে বিস্তারিত কথা বলেন।

সভার শুরুতে এসআরএইসআর এডুকেটর ঊর্মি ভাদুড়ি আন্তর্জাতিক মাসিক ব্যবস্থাপনার ধারনাপত্র উপস্থিত সকলতে পাঠ করে শুনান। এছাড়াও সভায় ইউবিআর-২ প্রজেক্টের প্রোগ্রাম অফিসার ওয়াইএফএস কাজী ফারহানা আফরোজ, ইয়ুথ অফিসার পিংকু পাল, ইউবিআর-২ ইয়ুথ ফোরাম বাপসা, ময়মনসিংহের সভাপতি আব্দুল্লাহ আল জোবায়ের, ডিকেজিএস কলেজের শিক্ষক অসিত সরকার বক্তব্য রাখেন। আলোচনা অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

কিশোরীদের সচেতনার লক্ষ্যে আলোচনা অনুষ্ঠান কক্ষ যুব সংঘটকদের তৈরিকৃত দেয়ালিকা, মাসিক ব্যবস্থাপনার তথ্যসম্বলিত ফেস্টুন, বাংলাদেশেরে মাসিক নিয়ে বিভিন্ন অঞ্চলের ভ্রান্ত ধারনা সম্বলিত ফেস্টুন, ইনফোগ্রফি, মনের জানালা ইউবিআর ইয়ুথ সেন্টার ময়মনসিংহের বিভিন্ন তথ্য সম্পলিত পোষ্টার এবং বেলুন দিয়ে সাজানো হয়।

Print Friendly, PDF & Email