উহানে করোনায় নতুন আক্রান্ত নেই

প্রকাশিতঃ 10:15 am | March 19, 2020

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

গত ডিসেম্বরের শেষ দিন চীনের উহানে প্রথম শনাক্ত হয় বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাস (কোভিড-১৯)। বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও নিহতের সংখ্যা কয়েকগুণ হারে বাড়ছে। তবে এর উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহানে গত ২৪ ঘণ্টায় নতুন কেউ আক্রান্ত হয়নি। মৃত্যুপুরীতে পরিণত হওয়া উহান কয়েক সপ্তাহের সম্পূর্ণ পরিবর্তন হয়ে গেছে। খবর সিনহুয়ার।

গত ২৪ ঘণ্টায় চীনে ৩৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। তবে চীন জানিয়েছে, এই ৩৪ জনের সবাই বিভিন্ন দেশ থেকে চীনে এসেছেন। এছাড়া একদিনে দেশটিতে ৮ জন নিহত হয়েছেন। এনিয়ে চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৯২৮ জন। আর মারা গেছেন ৩ হাজার ২৪৫ জন। এর মধ্যে উহানে আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ৫ জন এবং হুবেই প্রদেশে আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ৮০০ জন।

গত দুই মাস আগে করোনাভাইরাসের সঙ্গে মরণপণ লড়াই করছিল চীন। তবে দুই মাস পর সেই চিত্র সম্পূর্ণ বদলে গেছে। এখন চীনে করোনা রোগীর সংখ্যা শূন্যের কোটায় এসে ঠেকেছে অপরদিকে বিশ্বে প্রতিদিনই বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। করোনার বিরুদ্ধে জয়ী হয়ে এবার বিশ্বকে সাহায্যের হাত বাড়িয়েছে চীন।

এছাড়া এই ভাইরাস বিশ্বের অন্যান্য দেশ থেকে যেন আবার চীনে মহামারি রূপ না নিতে পারে তার জন্য কঠোর বিধিনিষেধ জারি করেছে শি জিনপিং সরকার। যেকোনো দেশ থেকে কেউ চীনে প্রবেশ করলেই তাকে বাধ্যতামূলক দুই সপ্তাহের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তার যদি করোনার কোনো আলামত না থাকে তবুও।

কালের আলো/বিএএ

Print Friendly, PDF & Email