সব শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী

প্রকাশিতঃ 2:46 pm | March 16, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলোঃ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন আগামী কাল মঙ্গলবার (১৭ মার্চ) থেকে ৩১ মার্চ পর্যন্ত প্রাক-প্রাথমিক থেকে বিশ্ববিদ্যলয় পর্যন্ত দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এসময় সব ধরনের কোচিং সেন্টার ও হোস্টেলও বন্ধ থাকবে।

সোমবার (১৬ মার্চ) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, ছুটির দিনগুলোতে শিক্ষার্থীদের অবশ্যই বাড়িতে থাকতে হবে। স্কুলে থাকছি না মানে এই নয় যে, পার্কে যাব বা বেড়াতে যাব। শিক্ষার্থীদের বাড়িতে থাকার বিষয়টি অবশ্যই অভিভাবকদের নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, মঙ্গলবার মুজিবশতবর্ষে যেসব কর্মসূচি ছিল তা আগেই বাতিল করা হয়েছে। শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচি প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষকদের সমন্বয়ে পালিত হবে। এতে শিক্ষার্থীদের উপস্থিত হওয়ার প্রয়োজন নেই।

মন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশে করোনাভাইরাসের সংক্রমণ মহামারি আকারে ধারণ করলেও আমাদের দেশে তেমন পরিস্থিতি সৃষ্টি হয়নি। এ কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ না করার সিদ্ধান্ত ছিল। কিন্তু অভিভাবক, শিক্ষার্থী ও সাধারণ মানুষের উদ্বেগ থেকে মন্ত্রী পরিষদের সভায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সময়ের মধ্যে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

তিনি আরও বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে আবারো শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা হবে। পরিস্থিতি স্বাভাবিক না হলে স্কুল-কলেজ বন্ধের সময়সীমা বাড়ানো হবে। একই সঙ্গে গ্রীষ্মের ছুটি ঘোষণা করা হবে।

দীপু মনি বলেন, ‘আমরা এখনই ১ এপ্রিল এইচএসসি পরীক্ষার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিইনি। আমরা অবস্থা পর্যবেক্ষণ করছি। সতর্কতামূলক যা যা করার দরকার আমরা তাই করব।’

মন্ত্রী জানান, বৈশ্বিক ও দেশের পরিস্থিতি অনুযায়ী এই পাবলিক পরীক্ষার ব্যাপারে যথাযথ সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়।

কালের আলো/এনএল/এমএম

Print Friendly, PDF & Email