শুধু শিক্ষাদান ও গবেষণা নয়, সমাজের জন্যেও কাজ করতে হবে : জিইউবি উপাচার্য

প্রকাশিতঃ 8:25 pm | March 12, 2020

ক্যাম্পাস প্রতিবেদক (জিইউবি), কালের আলো:

শিক্ষককে শুধু শিক্ষাদান ও গবেষণায় পারদর্শী হলে চলবে না, তাকে সমাজের জন্যেও কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. গোলাম সামদানী ফকির।

বৃহস্পতিবার(১২ মার্চ) গ্রিন ইউনিভার্সিটিতে ‘একাডেমিক লিডারশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক ওয়ার্কশপের সমাপনী দিনে মুখ্য ফ্যাসিলেটেটর ও গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য এসব কথা বলেন।

অধ্যাপক ড. গোলাম সামদানী ফকির বলেন, উচ্চশিক্ষায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অবদান অনেক। যদিও গুণগত মান উত্তরোত্তর বৃদ্ধি করা এখনও বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, একজন শিক্ষককে শুধু শিক্ষাদান ও গবেষণায় পারদর্শী হলেই চলবে না, পাশাপাশি তাকে শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজমেন্ট এমনকি সমাজের জন্যও কাজ করতে হবে। মূলত এ কারণেই তাকে ‘লিডারশিপ’ ও ‘কোয়ালিটি ম্যানেজমেন্ট’ জানতে হবে। ওয়ার্কশপের মাধ্যমে সেটাই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, যে কোনো ওয়ার্কশপই পেশাদারিত্বের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, প্রত্যেকেই কোনো না কোনো ক্ষেত্রে নেতৃত্ব দিয়ে থাকেন। সে হিসেবে নেতৃত্বের প্রতিভা সবার মধ্যেই থাকে। সে নেতৃত্ব কীভাবে প্রতিষ্ঠানের কাজে লাগানো যায় ওয়ার্কশপের মাধ্যমে সেটা আলোচনা হয়েছে।

গ্রিন বিজনেস স্কুলের ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী বলেন, উচ্চমানের বিশ্ববিদ্যালয় তৈরিতে শিক্ষাদানের পাশাপাশি ম্যানেজমেন্টও জরুরি। এ দুটো বিষয়ের সমন্বয় হলেই একটি বিশ্ববিদ্যালয় তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে।

ওয়ার্কশপে কোষাধ্যক্ষ মো. শহীদ উল্লাহ, প্রফেসর অধ্যাপক ড. নিতাই চন্দ্র সূত্রধর, রেজিস্টার মো. সাইফুল ইসলামসহ বিভাগীয় চেয়ারপার্সন, শিক্ষক ও কর্মকর্তারা অংশ নেন।

কালের আলো/এনআর/এমএইচএ

Print Friendly, PDF & Email