করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে কিট দিচ্ছে চীন

প্রকাশিতঃ 1:33 pm | February 16, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্তে চীন সরকারের পক্ষ থেকে দুদিনের মধ্যে বাংলাদেশকে ৫শ কিট দেওয়া হবে বলে জানিয়েছেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

রোববার (১৬ ফেব্রুয়ারি) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে এ কথা জানান চীনের রাষ্ট্রদূত। এসময় বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন থেকে ফিরতে ইচ্ছুক আরও ১৭১ জনকে দেশে আনার প্রক্রিয়া চলছে। চীনে থাকা বাংলাদেশি নাগরিকদের অন্য সব ধরনের সহযোগিতাও করা হচ্ছে।

চীনকে সহযোগিতার কথা জানিয়ে আব্দুল মোমেন বলেন, করোনাভাইরাস মোকাবিলায় চীনকে সকল ধরনের সহায়তা করা হবে। ভাইরাস মোকাবিলায় মাস্ক, হ্যান্ড সেনিটাইজারসহ কিছু প্রয়োজনীয় জিনিস বাংলাদেশ থেকে চীনে পাঠানো হবে।

মন্ত্রী বলেন, করোনাভাইরাস নিয়ে সমবেদনা প্রকাশ করে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ড. মোমেন বলেন, একমাত্র সিঙ্গাপুর ছাড়া কোথাও কোনো বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। এছাড়া এই ভাইরাসের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের চীনা প্রজেক্ট ও ব্যবসা-বাণিজ্যে প্রভাব পড়বে না।

এদিকে চীনের উহান থেকে দেশে ফেরা ৩১২ বাংলাদেশি দুই সপ্তাহ আশকোনার হজ ক্যাম্পে পর্যবেক্ষণ শেষে বাড়ি ফিরতে শুরু করেছেন। শনিবার রাত থেকেই তারা আশকোনা হজ ক্যাম্প ছাড়তে শুরু করেন।

কালের আলো/বিআর/এমএইচএ

Print Friendly, PDF & Email