বাংলাদেশ ও ভারতের পাঁচ যুবা ক্রিকেটারকে আইসিসির সাজা

প্রকাশিতঃ 8:18 am | February 11, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ শেষে বিবাদে জড়িয়ে পড়ার অপরাধে বাংলাদেশ ও ভারতের পাঁচ ক্রিকেটারকে দোষী সাব্যস্ত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল- আইসিসি।

দোষী ক্রিকেটারদের মধ্যে রয়েছেন চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের তিন ক্রিকেটার—তৌহিদ হৃদয়, শামীম হোসেন ও রাকিবুল হাসান। ভারতের দুজন হলেন, আকাশ সিং ও রবি বিষ্ণোই। আইসিসি আজ মঙ্গলবার ভোরে এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে এই ঘোষণা দেয়। ফাইনালের ফলাফলের পর বিবাদে জড়িয়ে আইসিসি কোড অব কন্ডাক্টের ধারা অমান্য করায় শাস্তি পেলেন দুই দলের এই পাঁচ ক্রিকেটার।

সাজাপ্রাপ্ত বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে তৌহিদ হৃদয় ১০টি, শামীম হোসেন আটটি এবং রাকিবুল হাসান চারটি আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবেন না। আর ভারতের আকাশ সিংকে শাস্তি হিসেবে আট ম্যাচ এবং রবি বিষ্ণোইকে পাঁচ ম্যাচের জন্য বহিষ্কার করা হয়েছে। বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

বাংলাদেশের তৌহিদ হৃদয়, শামীম হোসেন এবং ভারতের আকাশ সিংকে ছয় ডিমেরিট পয়েন্ট জরিমানা করেছে আইসিসি। অন্যদিকে বাংলাদেশের রাকিবুল হাসান এবং ভারতের রবি বিষ্ণোইকে পাঁচ ডিমেরিট পয়েন্ট জরিমানা করা হয়েছে।

এর পাশাপাশি বাংলাদেশি ক্রিকেটার অভিষেক দাসকে আউট করার পর টুর্নামেন্টের সর্বাধিক উইকেটশিকারী রবি বিষ্ণোই ‘ব্যাটসম্যানকে উত্তেজিত প্রতিক্রিয়া দেখাতে খেপিয়ে তুলতে পারে, এমন ভাষা, আচরণ কিংবা অঙ্গভঙ্গি’ করার অপরাধে আরো বাড়তি দুই ডিমেরিট পয়েন্ট জরিমানা করা হয়েছে।

ক্রিকেটারদের এই শাস্তি পরবর্তী সিনিয়র বা অনূর্ধ্ব-১৯ পর্যায়ের আন্তর্জাতিক ম্যাচ থেকেই কার্যকর হবে।

কালের আলো/বিআর/এমএইচএ

Print Friendly, PDF & Email