ভোট কোন কেন্দ্রে দেবেন, জানতে পারবেন খুদেবার্তায়

প্রকাশিতঃ 11:03 pm | January 28, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুই সিটির প্রায় আড়াই হাজার ভোটকেন্দ্রে এদিন প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) প্রায় ৫৫ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। একজন ভোটার মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর- মোট তিনটি ভোট দেবেন।

ভোটাররা কোন কেন্দ্রে ভোট দেবেন, তার ভোটার নাম্বার কতো- এসব এখন ঘরে বসেই জানা যাবে। তার জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে মুঠোফোনে একটি খুদে বার্তার (এসএমএস) সেবা চালু করা হয়েছে। খুব সহজেই এই সেবা পাবেন ঢাকা দুই সিটির ভোটাররা।

মঙ্গলবার(২৮ জানুয়ারি) নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘ভোটাররা ভোটকেন্দ্র ও ভোটার নম্বর পেতে ১০৫ নম্বরে বার্তা পাঠাতে পারবেন। ফিরতি বার্তায় ভোটার তার প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবে। এতে বাড়তি ঝামেলা এড়াতে পারবেন ভোটাররা। গত রোববার থেকে এই সেবা শুরু করেছে ইসি।’

যেভাবে বার্তা পাঠাবেন ১০৫ নম্বর

মুঠোফোনের ম্যাসেজ অপশানে গিয়ে PC লিখে একটি স্পেস দিয়ে এনআইডি নম্বর (স্মার্ট কার্ডের ১০ ডিজিট অথবা জাতীয় পরিচয়পত্রের ১৭ ডিজিট) লিখে ১০৫ নম্বরে খুদে বার্তা পাঠাতে পারবেন। বার্তা পাঠানোর পর আপনার মুঠোফোনে ফিরতি বার্তা আসবে। সেই বার্তায় জানিয়ে দেওয়া হবে ভোটারের নাম, ভোটকেন্দ্র, ভোটার নম্বর ও ক্রমিক (রিসিয়াল) নম্বর।

কারো এনআইডি নম্বর যদি ১০ বা ১৭ ডিজিটের হয় তাহলে তাঁকে এভাবে বার্তা পাঠাতে হবে।

যেমন- PC 19908714594000107 send to 105 বা PC 4594000107 send to 105

কিন্তু ১৩ ডিজিটের ক্ষেত্রে আগে জন্মসাল যোগ করে দিতে হবে। যেমন কারো জন্মসাল যদি ১৯৮০ হয় এবং তার এনআইডি ডিজিট যদি ১৩টি হয় তাহলে হবে – PC 19803414594000107 send to 105

সাইদুল ইসলাম বলেন, ‘এই এসএমএস সেবার মাধ্যমে ভোটারদের হয়রানি পোহাতে হবে না। ফিরতি বার্তায় পেয়ে যাবেন সব তথ্য। এই সেবার জন্য মুঠোফোন থেকে কোনো টাকা কর্তন করা হবে না। সবাইকে অনুরোধ জানাচ্ছি, ভোটের দিনের আগেই যেন ভোটাররা এসএমএসের মাধ্যমে তাদের প্রয়োজনীয় সব তথ্য সংগ্রহ করে রাখেন। কারণ, ভোটের দিন অনেকেই চেষ্টা করতে পারেন। সেক্ষেত্রে ফিরতি এসএমএস পেতে দেরি হতে পারে। সুতরাং ঝামেলা এড়াতে ভোটের দিনের আগেই তথ্য জেনে রাখা উচিত।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে এক হাজার ৩১৮টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ থাকছে সাত হাজার ৮৫০টি। এ সিটিতে ভোটার ৩০ লাখ নয় হাজার জন। আর দক্ষিণ সিটিতে এক হাজার ১৫০ ভোটকেন্দ্রে থাকবে ছয় হাজার ৫৮৯টি ভোটকক্ষ। এ সিটিতে ভোটার ২৪ লাখ ৫২ হাজার।

কালের আলো/বিআর/এমএম

Print Friendly, PDF & Email