কূটকৌশল রুখে দিতে কৌশলী আ.লীগ, আসিফের জন্য ভোটারদের দ্বারে বজলুর

প্রকাশিতঃ 10:08 pm | January 28, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩৩ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আসিফ আহমেদকে জেতাতে ঐক্যবদ্ধভাবে মাঠে রয়েছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। 

রুটিন জনসংযোগে নিজেদের সীমাবদ্ধ না রেখে তারা ভোটারদের দোরে দোরে ছুটছেন। শীতে ঘাম ঝরাচ্ছেন। আসিফকে নিয়ে ভোটারদের উন্মাদনা এবং স্বত:স্ফূর্ততায় মহাখুশি তারা।

নিজেদের এমন টিমওয়ার্কের মাধ্যমে আগামী পহেলা ফেব্রুয়ারি ভোটের ফসল ঘরে তুলে বিজয়ের হাসি হাসতে চান তারা। 

এই ওয়ার্ডে আসিফের প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী এসএম আহমাদ আলীর নানামুখী কূটকৌশল, গরিব ভোটারদের প্রভাবিত করতে কালো টাকা ছড়ানোর প্রবণতা রুখে দিতেও পূর্ণোদ্যমে আদাজল খেয়ে ভোটের দিন পর্যন্ত শান্তিপূর্ণ প্রতিরোধ গড়ারও পাল্টা কৌশল নিয়ে এগোচ্ছেন ক্ষমতাসীন দলটির অঈ সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতা-কর্মীরা। 

দলীয় সূত্র জানায়,  ডিএনসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ ৩৩ নম্বর ওয়ার্ডে এবার বইছে অন্যরকম ভোটের আমেজ। মেধাবী, পরিচ্ছন্ন ও সম্ভ্রান্ত পরিবারের সন্তান আসিফ আহমেদকে দলীয় প্রার্থী হিসেবে পেয়ে উদ্দীপ্ত দলটির মাঠ পর্যায়ের নেতা-কর্মীরা। 

প্রচারণার শুরুর দিকেই আসিফের জন্য রোববার (১২ জানুয়ারি) বিকেলে রাজধানীর ৩৩ নম্বর ওয়ার্ডের মোহাম্মদি হাউজিং থেকে শুরু করে মোহাম্মদপুর বাসষ্ট্যান্ড পর্যন্ত ব্যাপক জনসংযোগ করেন যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব মাইনুল হোসেন খান নিখিল। তিনি ঘুড়ি প্রতীকের এই প্রার্থীকে বিজয়ী করতে দলীয় নেতা-কর্মীদের কঠোর নির্দেশ প্রদান করেন। 

এরপর ডিএনসিসির ভোটে উত্তরের মেয়র প্রার্থী আতিকুল ইসলামও দুই দফা দুই জনসংযোগে নিজের এবং আসিফের জন্য ভোট চান। এরই ধারাবাহিকতায় দলটির সর্বস্তরের নেতা-কর্মীরা প্রতিদিন ওয়ার্ডের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত চষে বেড়াচ্ছেন। 

স্থানীয়রা জানায়, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান নিজে ৩৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। ফলে মেয়র পদে আতিকুল ইসলাম এবং কাউন্সিলর পদে আসিফকে বিজয়ী করাটা তার জন্য রীতিমতো ‘প্রেস্টিজিয়াস’। 

ফলে নিজের ওয়ার্ডে দুই প্রার্থীকে বিজয়ী করতে কোমর বেঁধে মাঠে নেমেছেন তিনি। উত্তরের সভাপতি নির্বাচিত হওয়ার পর উত্তর সিটির প্রথম ভোটে সব ক’টি ওয়ার্ডে দলীয় প্রার্থীকে বিজয়ী করার চ্যালেঞ্জ নিয়ে জোর কদমে পা বাড়িয়েছেন দলটির এই প্রবীণ রাজনীতিক। 

দলীয় সূত্র জানায়, ঢাকা মহানগর উত্তর আ.লীগের সভাপতি বজলুর রহমান মঈলবার (২৯ জানুয়ারি) বিকেলে স্থানীয় ৩৩ নম্বর ওয়ার্ডের নামা বাজার, কাটাসুর, গ্রাফিকাল কলেজসহ বিভিন্ন এলাকায় জনসংযোগ করেন। 

এ সময় তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলামকে নৌকা ও ৩৩ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী আসিফ আহমেদকে ঘুড়ি প্রতীকে ভোট দেওয়ার জন্য স্থানীয় ভোটারদের প্রতি আহবান জানান। 

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রভাবশালী এই রাজনীতিকের ভোটের মাঠে দুই প্রার্থীর পক্ষে সক্রিয় অবস্থানে দারুণভাবে চাঈা হয়ে উঠেছেন দলটির নেতা-কর্মীরা। তাদের ঐক্যবদ্ধ প্রয়াস আসিফের অনুকূলে ভোটের মাঠকে ব্যাপকভাবে প্রভাবিত করছে। 

নৌকা ও ঘুড়ি প্রতীকের প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণায় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ভোটারদের উদ্দ্যেশ্যে বলেন, ‘নৌকা উন্নয়ন অগ্রযাত্রার প্রতীক। আধুনিক, উন্নত ও পরিবেশবান্ধব ঢাকা মহানগরী নিশ্চিত করতে মেয়র পদে আতিকুল ইসলামকে বিজয়ী করতে হবে।’ 

৩৩ নম্বর ওয়ার্ডের সাধারণ ভোটারদের কাছে ঘুড়ি প্রতীকের প্রার্থী আসিফের জন্য ভোট প্রার্থনা করে তিনি বলেন, ‘প্রতিশ্রুতিশীল আসিফ মেধাবী তারুণ্যের প্রতীক। তাকে বিজয়ী করলে তিনি আপনাদের সন্ত্রাস ও মাদকমুক্ত পরিচ্ছন্ন ওয়ার্ড উপহার দিতে পারবেন।’ 

সুশিক্ষিত ও নামি পরিবারের সন্তান আসিফ আহমেদ এবারই প্রথম ভোটযুদ্ধে অবতীর্ণ হয়েছেন। তার বিজয় নিশ্চিত করতে ইতোপূর্বে স্থানীয় থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতা-কর্মীরা একাট্টা হয়ে উঠেন। 

রাজনৈতিক পর্যবেক্ষক মহল বলছেন, সপ্তাহ দুয়েক আগে আসিফের পক্ষে স্মরণকালের সর্বোচ্চ শোডাউন ভোটের মাঠের সব হিসাব নিকাশ বদলে দিয়েছে। ওইদিন স্থানীয় সব পথ যেন একাকার হয়ে মিশেছিল রাজধানীর কাদেরাবাদ মকবুল হোসেন ডিগ্রি কলেজ মাঠের সড়কে। 

৩৩ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে ঘুড়ি প্রতীকের প্রার্থী আসিফের নেতৃত্বাধীন মিছিল রূপ নিয়েছিল জনারণ্যে। প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ সাড়া জাগানো এই শোডাউন রাজধানীর মোহাম্মদীয়ৈ হাউজিং ৬ নম্বর সড়ক দিয়ে চলতে চলতে স্থানীয় সোনালি মাঠের সামনে গিয়ে শেষ হয়। 

প্রায় আড়াই ঘন্টা সময়কালের এ মিছিলটি ছিল ভোটারদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে। ওইদিনের মতো প্রতিদিনই আসিফের সুশৃঙ্খল ‘টিমওয়ার্ক’ ভোটারদের মন জুগিয়েছে। বিভোর করেছে পরিবর্তনের স্বপ্নে। 

কূটকৌশল রুখে দিতে কৌশলী আ.লীগ, আসিফের জন্য ভোটারদের দ্বারে বজলুর

কূটকৌশল রুখে দিতে কৌশলী আ.লীগ, আসিফের জন্য ভোটারদের দ্বারে বজলুর

Posted by কালের আলো on Tuesday, January 28, 2020

কালের আলো/এমবি/এমএইচএ

Print Friendly, PDF & Email