ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক

প্রকাশিতঃ 12:51 pm | January 23, 2020

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল করপোরেশনের পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক। টানা সাত বছর দায়িত্ব পালন শেষে গত মাসে অবসরে যাওয়া অ্যান্ডি ব্রায়ান্টের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। মঙ্গলবার নতুন চেয়ারম্যান হিসেবে ইশরাকের নাম ঘোষণা করা হয়।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট এক বিবৃতিতে জানিয়েছে, খুব শিগগিরই ওমর ইশরাকের নিয়োগ কার্যকর হবে। তিনি এতদিন ইনটেলের পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন। ইনটেল ছাড়াও ৬৪ বছর বয়সী ইশরাক মেডিকেল প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান মেডট্রনিকের প্রধান নির্বাহী হিসেবে কর্মরত আছেন।

তবে ইনটেলের চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় মেডট্রনিকের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছাড়তে হবে ওমর ইশরাককে। ২০১৭ সালে পরিচালক হওয়ার আগে তিনি দীর্ঘদিন ইনটেলের নির্বাহী কর্মকর্তা, প্রধান অর্থনৈতিক কর্মকর্তা ও প্রশাসনিক কর্মকর্তা হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেন।

ওমর ইশরাকের জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশে। শিক্ষাজীবনে তিনি যুক্তরাজ্যে ইউনিভার্সিটি অব লন্ডনের কিং কলেজ থেকে ইলেকট্রিক্যাল ইনজিনিয়ারিংয়ের ওপর বিএসসি ও পিএইচপি সম্পন্ন করেন। তিনি এশিয়া সোসাইটির ট্রাস্ট্রি বোর্ডেরও সদস্য। বৈশ্বিক পর্যায়ে তিনি নেতৃস্থানীয় একজন ব্যক্তি হিসেবে পরিচিত।

এক বিবৃতিতে ব্রায়ান্ট তার আবসরের খবর জানিয়ে বলেছেন, ‘ইনটেলের ভবিষ্যতের ব্যাপারে আমি অত্যন্ত আশাবাদী।’ এছাড়া তিনি লিখেছেন, ‘বোর্ডকে সঠিকভাবে পরিচালনা করতে পারবে বলে ওমরের প্রতি আমার পূর্ণ আস্থা রয়েছে। তিনি তার অভিজ্ঞতা বিশ্বখ্যাত কোম্পানিটির জন্য কাজে লাগানোর সৌভাগ্য অর্জন করেছেন।’

কালের আলো/টিআর/এমডি

Print Friendly, PDF & Email