১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা

প্রকাশিতঃ 2:58 pm | January 16, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা।

বৃহস্পতিবার (১৬ই জানুয়ারি) সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন।

সচিবালয়ে তাঁর নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী প্রশ্ন ফাঁসের গুজবে কান না দেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে, ২৫ জানুয়ারি থেকে পরবর্তী ১ মাস সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী জানান, ২০২০ সালের এসএসসি পরীক্ষায় সারা দেশে ২০ লাখ ৪৭ হাজার ৭শ ৭৯ জন শিক্ষার্থী অংশ নেবে।এর মধ্যে, নিয়মিত পরীক্ষার্থী ১৬ লাখ ৮১ হাজার ৬শ ৮৮ জন, অনিয়মিত ৩ লাখ ৬১ হাজার ৩শ ২৫ জন। আর বিশেষ পরীক্ষার্থী হিসেবে পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৮২ হাজার ৫শ ৯৪ জন।

তিনি জানান, গত বছরের তুলনায় এবার শিক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫শ ৫৪ জন। তবে, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৬৪ হাজার ৩শ ৮২ জন ছাত্রী বেশি। এ বছর ২০২টি শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে।

দিপু মনি আরও বলেন, ‘পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে ঢুকতে হবে। কোনও কারণে যদি প্রবেশ করতে দেরি হয় তাহলে কেন্দ্র থেকে বিস্তারিত তথ্য দিয়ে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডে প্রতিবেদন জমা দিতে হবে। এছাড়া, পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে প্রশ্নের সেট কোড জানানো হবে। গতবারের মতো এবারও কেন্দ্র সচিব ছাড়া কেউ মোবাইল ফোন বহন করতে পারবেন না কেন্দ্রে। তবে, কেন্দ্র সচিবের ফোন হতে হবে ফিচার ফোন।’

কালের আলো/এসএস/এডিবি

Print Friendly, PDF & Email