‘সেভ ভেনিস’ ইভেন্টে মার্কিন সেনা ও বিমান বাহিনীর অংশগ্রহণ

প্রকাশিতঃ 5:39 pm | December 15, 2019

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে:

ইতালির পর্যটন শহর ভেনিস গত নভেম্বরে হঠাৎ জোয়ারের পানি বেড়ে ভয়াবহ বন্যায় প্লাবিত হয়। শহর থেকে বন্যার পানি সরে যাওয়ার পর শহর পরিষ্কারে ‘সেভ ভেনিস’নামে একটি ইভেন্টের আয়োজন করা হয়।

‘সেভ ভেসিস’ ইভেন্টে গত ৬ ও ৭ ডিসেম্বর ভিসেনজা সামরিক সম্প্রদায়ের সৈন্য, বিমানবাহিনী, সামরিক পরিবার এবং বেসামরিক নাগরিক দুইদিনের পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়। এই ইভেন্টে ১৫ জন বিমান সেনা, ১৪ জন সেনা বাহিনী, এবং তিনটি সামরিক পরিবারের সদস্য এবং বেসামরিক ব্যক্তি অংশ নেয়।

বোস ভিসেনজার উপদেষ্টা জোসেফ রজার নটল বলেন, বন্যার ফলে ক্ষয়ক্ষতির পর ভেনিসে আমাদের প্রতিবেশীদের সহায়তা করতে পেরে আমার ভালো লাগছে। স্বেচ্ছাসেবীরা সান্তা ক্রস এলাকা থেকে থেকে ভারী এবং ময়লা গদি, ওয়াশার মেশিন, ফ্রিজ, পালঙ্ক এবং ড্রিফটউডকে পাঁচটি বৃহৎ আবর্জনার স্তুপ সরিয়ে নিয়েছেন।

সিটি কাউন্সিলর অফ এনভায়রনমেন্ট ম্যাসিমিলিয়ানো ডি মার্টিন ভেনিসে এসে স্বেচ্ছাসেবীদের স্বাগত জানান। তিনি বলেন, ভেনিসের বর্জ্য ব্যবস্থাপনা সংস্থা, ভেরিটাস, জোয়ার বা আবহাওয়ার পরিস্থিতির চ্যালেঞ্জ সত্ত্বেও সপ্তাহের প্রতিদিন আবর্জনা বাছাই করে স্থানটি পুনর্গঠন করা হয়েছে।

ভেনিস শহর রক্ষায় ‘সেভ ভেনিস’ ইভেন্টে বিএসএস ভিসেনজা টিমের সহায়তায় ইতালির বেস কমান্ডারের অফিস ক্যাসারমা এডারলে সহায়তা করেছিল, যেখানে মার্কিন সেনা গ্যারিসন ইতালি সদর দফতর রয়েছে।

উল্লেখ্য, স্মরণকালের ভয়াবহ বন্যায় আক্রান্ত হয়ে ‘সমুদ্র নগরী’ খ্যাত এই ভেনিসের অধিকাংশ বাড়িঘর, শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান প্রায় সবই তলিয়ে যায়। ১৯৬৬ সালের পর এবার পানির উচ্চতা সর্বোচ্চ বলে জানায় নগরীর জোয়ার পর্যবেক্ষণ কেন্দ্র।

তাদের হিসাব অনুযায়ী, ভেনিসে এবার পানি সর্বোচ্চ ১ দশমিক ৮৭ মিটার (৬ ফুট) উচ্চতায় উঠেছে। ১৯২৩ সাল থেকে রেকর্ড শুরু হওয়ার পর ১৯৬৬ সালে ভেনিসে জোয়ারের পানির উচ্চতা হয়েছিল ১ দশমিক ৯৪ মিটার। শহরটি পুনঃগঠনে সরকারের তরফ থেকে ২ কোটি ইউরো সাহায্য দেওয়া হয়েছে।

কালের আলো/এডিবি

Print Friendly, PDF & Email