নাইজারে সেনা ক্যাম্পে জঙ্গি হামলার ৭১ সেনা নিহত

প্রকাশিতঃ 2:27 pm | December 12, 2019

আন্তর্জাতিক ডেস্ক:

মালি সীমান্তের কাছে নাইজারের একটি সেনা ক্যাম্পে জঙ্গি হামলার ঘটনায় ৭১ সেনা সদস্য নিহত হয়েছেন। পশ্চিমাঞ্চলীয় তিলাবেরি এলাকায় ওই হামলা চালানো হয়েছে। ঘটনায় শতাধিক জঙ্গি হামলা চালিয়েছে বলে নিশ্চিত করেছে মালির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এখন পর্যন্ত নাইজারের সেনাবাহিনীর ওপর এটাই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। ২০১৫ সাল থেকেই জঙ্গিরা নাইজারে সক্রিয় হতে শুরু করে।

জাতীয় টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, এখন পর্যন্ত ৭১ সেনা সদস্য নিহত হয়েছেন এবং ১২ জন আহত হয়েছেন। এছাড়া আরও বেশ কয়েকজন এখনও নিখোঁজ রয়েছেন।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, শতাধিক ভারী অস্ত্রধারী জঙ্গিরা ওই হামলা চালিয়েছে। তবে সেনাদের ওপর হামলা চালানোর পর জঙ্গিদের পাল্টা জবাব দেওয়া হয়েছে। এতে জঙ্গিদের অনেকেই প্রাণ হারিয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

দু’পক্ষের মধ্যে টানা তিন ঘণ্টা লড়ায়ে জঙ্গিরা ওই ক্যাম্পে কামান ও গোলাবর্ষণ করে। গোলাবারুদ আর বোমা বিস্ফোরণ থেকেই বহু সেনা নিহত হয়েছেন।

তবে ওই হামলার জন্য কারা দায়ী তা এখনও নিশ্চিত করা হয়নি। দীর্ঘদিন ধরেই জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে নাইজারের সেনাবাহিনী।

এই মুহুর্তে শান্তি ও নিরাপত্তা বিষয়ক একটি সম্মেলনে অংশ নিতে মিসরে সফরে রয়েছেন নাইজারের প্রেসিডেন্ট ইসুফু মাহামাদু।

কালের আলো/এডিবি

Print Friendly, PDF & Email