হটলাইন সেবা ৩৩৩ এ যুক্ত হলো ডিএনসিসি

প্রকাশিতঃ 10:36 pm | November 12, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আওতাধীন নাগরিকদের নাগরিক সেবা, অভিযোগ বা যে কোনো তথ্য জানতে হটলাইন সেবা ৩৩৩ চালু হয়েছে।

মঙ্গলবার(১২ নভেম্বর) গুলশান ডিএনসিসি নগর ভবনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের তথ্য ও নাগরিক সেবা (২৪ ঘণ্টা) হটলাইন ৩৩৩ উদ্বোধন করা হয়।

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এটুআই এর একসেস টু ইনফরমেশন প্রকল্পের পরিচালক আব্দুল মান্নান, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই প্রমুখ।

অনুষ্ঠানে পলক বলেন, ‘তথ্য সেবা সবসময়’ এই স্লোগানকে সামনে রেখে ২০১৮ সালের এপ্রিলে প্রধামন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ৩৩৩ এর উদ্বোধন করেন। এই সেবার সঙ্গে আজ থেকে যুক্ত হলো ডিএনসিসি। মেয়র বারবার এজন্য আমাদের সঙ্গে যোগাযোগ রেখেছেন। তার স্পৃহাতেই সিটি কর্পোরেশনের সেবাগুলো ডিজিটাল হলো। এরইমধ্যে আমরা আমাদের ‘এক-সেবা’ প্ল্যাটফর্মের মাধ্যমে সরকারি প্রায় ১৬৪টি সেবা ডিজিটালভাবে দিচ্ছি। কেউ যদি নিরক্ষরও হয় তিনিও সেবা পাবেন ৩৩৩-এ। তিনি ফোন দিয়ে সেবা চাইলে সিটি করপোরেশন থেকে লোক তার কাছে গিয়ে সেবা দেবেন, ফরম পূরণ করে দেবেন। এই শহরের দেড় কোটি মানুষকে ডিজিটাল মাধ্যমে বিশ্বের আধুনিক সেবা দিতে চাই।

অন্যান্য হেল্পলাইনগুলোর সঙ্গে ৩৩৩-কে যুক্ত করা হবে বলেও জানান পলক। এলক্ষ্যে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) একটি চুক্তি স্বাক্ষর করা হবে বলে জানান তিনি। এর মাধ্যমে অন্যান্য সংস্থাগুলোর সেবাও এক জায়গা থেকেই নাগরিকদের দেওয়া সম্ভব হবে বলে আশাবাদ প্রতিমন্ত্রীর।

এদিকে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, আজ আপনাদের জন্য চ্যালেঞ্জের দিন। আগে কোনো সময় নাগরিকেরা আমাদের ফোন করতো না। এখন থেকে ফোন করতে পারবে, প্রশ্ন করতে পারবে; সেবা ও হয়রানি নিয়ে অভিযোগ জানাতে পারবে। জনগণের কাছে জবাবদিহিতার চ্যালেঞ্জ এটা। নাগরিকদের সেবা আমাদের দিতে হবে।

আতিক আরও বলেন, আমাদের পরিকল্পনা আছে ৫৪টি ওয়ার্ড থেকেই জন্মসনদ দেওয়ার। এরপর পরিকল্পনা আছে জন্মসনদ, ট্রেড লাইসেন্সের মতো দলিল ঘরে বসেই ডেলিভারি নিতে পারবেন নাগরিকেরা। এখন খাবার যেমন ঘরে বসেই অর্ডার করে পাওয়া যায়, তেমনি সিটি কর্পোরেশনের বিভিন্ন ধরনের সেবা ঘরে বসেই নাগরিকেরা পাবেন এমন উদ্দেশ্য নিয়ে আমরা কাজ করছি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই বলেন, এর ফলে নাগরিকদের সঙ্গে সিটি কর্পোরেশনের দূরত্ব দূর হবে। নাগরিকরা তাদের সমস্যার কথা জানাতে পারবেন। পাশাপাশি নাগরিককে তার সমস্যার সমাধানের বিষয়টি তাকে জানিয়ে দেয়া হবে। সব নাগরিক অনেক সময় তাদের সমস্যার কথা জানাতে পারতো না কিন্তু এই ৩৩৩ হটলাইন চালুর ফলে ডিএনসিসির নাগরিকরা তাদের সব অভিযোগ, পরামর্শ জানাতে পারবেন।

ডিএনসিসির আওতাধীন নাগরিকরা ৩৩৩ এ কল করে কী ধরনের সেবা পাবেন- এ বিষয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সব নাগরিক সেবা প্রাপ্তির পদ্ধতির বিস্তারিত তথ্য, ডিএনসিসির মেয়র, কাউন্সিলরসহ সব কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে যোগাযোগ তথ্য, হোল্ডিং ট্যাক্স পরিশোধ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানা, ডিএনসিসি আওতাধীন সব স্বাস্থ্যকেন্দ্র, টিকাদান কেন্দ্রের তথ্য, মশক নিধনে সহযোগিতা প্রাপ্তি ভেজাল খাদ্যদ্রব্য-সংক্রান্ত অভিযোগ দাখিল করতে পারবেন।

এলাকার আবর্জনা পরিষ্কারের জন্য অনুরোধ, অকার্যকর সড়ক বাতি মেরামতের জন্য অবহিতকরণ, অবৈধভাবে ফুটপাত দখলকারীদের বিরুদ্ধে অভিযোগ দাখিল, হোম ডেলিভারি ভিত্তিতে জন্মসনদ, নাগরিকত্বসনদ, ট্রেডলাইসেন্সসহ বিভিন্ন নাগরিক সেবা প্রাপ্তি এবং বিভিন্ন নাগরিক সেবা প্রাপ্তিতে হয়রানির স্বীকার হলে অভিযোগ জানানো যাবে হটলাইন ৩৩৩ নম্বরে।

প্রসঙ্গত, গত বছর থেকে সরকারি বিভিন্ন তথ্য সেবা, কর্মকর্তাদের তথ্য, বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকার এবং পর্যটন ও জেলা সম্পর্কিত যেকোনো কিছু জানতে হটলাইন ৩৩৩ চালু হয়।

‘সরকারি তথ্য ও সেবা সব সময়’ স্লোগানে চালু হয় কল সেন্টারটি। দেশের নাগরিকরা ৩৩৩ নম্বরে কল করে সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সঙ্গে যোগাযোগের তথ্য, বিভিন্ন এলাকার পর্যটনের স্থানসমূহ এবং বিভিন্ন জেলা সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন। এরই ধারাবাহিকতায় ৩৩৩ এর মাধ্যমে ডিএনসিসির আওতাধীন নাগরিকদের নাগরিক সেবা, অভিযোগ বা যে কোনো তথ্য জানাতে হটলাইনটির সঙ্গে যুক্ত হয়েছে উত্তর সিটি।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email