ভাইরাল বক্তব্য নিয়ে ধর্ম প্রতিমন্ত্রীর দুঃখপ্রকাশ

প্রকাশিতঃ 2:28 pm | November 12, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি বক্তব্যে ভুল বোঝাবুঝি সৃষ্টি হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো.আব্দুল্লাহ। কিছুদিন আগে দেয়া ওই বক্তব্যে কাউকে হেয় করা তার উদ্দেশ্য ছিল না বলে জানান তিনি।

রোববার (১০ নভেম্বর) সকালে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আনোয়ার হোসাইন স্বাক্ষরিত বিবৃতিটি গণমাধ্যমে পাঠানো হয়।

ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। ভাইরাল হওয়া ভিডিও’র বিষয়টি তার নজরে আসার পর ওই ভিডিও’র ব্যাপারে দুঃখ প্রকাশ করে বিবৃতি দেন তিনি।

বিবৃতিতে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘এ বছর আমরা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশের ইতিহাসে সর্বপ্রথম দেশের সকল ধারার শীর্ষস্থানীয় ৫৮ জন হাক্কানি উলামায়ে কেরামের সমন্বয়ে হজ ওলামা-মাশায়েখ টিম গঠন করে পবিত্র হজে প্রেরণ করি। আমরা অত্যন্ত আন্তরিকতা এবং সম্মানের সঙ্গে তাঁদের জন্য পবিত্র মক্কা, মিনা, আরাফা এবং মদিনা শরিফে আবাসন, পরিবহন, খাবারসহ হজের বিধি-বিধান পালনে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করি। উলামায়ে কেরামগণ পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুরুর পূর্বে পবিত্র মক্কা শরিফে ছোট ছোট দলে ভাগ হয়ে বাংলাদেশি হাজি সাহেবদের আবাসস্থলে গিয়ে সঠিকভাবে হজপালনে হজের বিধি-বিধানের ওপর আলোচনা করেন। একইভাবে মিনা এবং আরফাতে অবস্থানকালে বিভিন্ন তাঁবুতে গিয়ে তাঁরা বাংলাদেশি হাজি সাহেবদের পবিত্র হজের ইবাদতের বিষয়ে বয়ান করেন। বাংলাদশের সম্মানিত হাজি সাহেবগণ, উলামায়ে কেরাম ও দেশ-বিদেশের বিভিন্ন শ্রেণি-পেশার বাংলাদেশি নাগরিকগণ সরকারের এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

সম্প্রতি দেশের উলামা-মাশায়েখদের এক আলোচনা সভায় দেশের হাক্কানি উলামায়ে কেরামগণের হজে প্রেরণের ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করতে গিয়ে আমি স্বাধীনতা বিরোধী জামায়াত-শিবির চক্রের প্রতি ইংগিত করে বক্তব্য প্রদান করি। আলীয়া মাদরাসা কিংবা আহলে সুন্নাত ওয়াল জামাআতের কোনো আলেমকে হেয় করে বক্তব্য প্রদান আমার উদ্দেশ্য ছিল না। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সকল ধারার হাক্কানি উলামায়ে কেরামের প্রতি আমার সর্বোচ্চ শ্রদ্ধা ও সম্মান রয়েছে। তারপরও আমার বক্তব্যে কেউ আঘাত পেয়ে থাকলে অনিচ্ছাকৃত ভুলের জন্য আমি দুঃখ প্রকাশ করছি।’

উল্লেখ্য, দু’দিন আগে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ম প্রতিমন্ত্রীর ডিভিওটি ভাইরাল হয়। তারপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ম প্রতিমন্ত্রীর ওপর ক্ষুব্ধ হন আলিয়া মাদরাসার আলেম-উলামা, বিশেষ করে সুন্নি আলেম উলামা ও শিক্ষার্থীরা। অনেক কওমি আলেম-শিক্ষার্থীকেও ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

এদিকে শনিবার (৯ নভেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে ধর্ম প্রতিমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে ইসলামী ছাত্রসেনা মানববন্ধন করে। বিভিন্ন মহল থেকে ধর্ম প্রতিমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ হতে থাকে। এমতাবস্থায় ধর্ম প্রতিমন্ত্রী লন্ডন থেকে নেতৃস্থানীয় আলেমদের সঙ্গে কথা বলেন ও তাদের কাছে দুঃখ প্রকাশ করেন। প্রতিমন্ত্রী বলেছেন, ভিডিওতে জামায়াত-শিবিরকে উদ্দেশ্য করে এসব কথা বলেছেন তিনি।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email