ঘূর্ণিঝড় ‘বুলবুল’ : প্রস্তুত সেনা, নৌ ও বিমান বাহিনী

প্রকাশিতঃ 8:27 pm | November 09, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ পরবর্তী দুর্যোগ মোকাবিলায় সশস্ত্র বাহিনী বিভাগ প্রস্তুতি সম্পন্ন করেছে।

শনিবার(০৯ নভেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় ও দুর্যোগ পরবর্তী সব প্রকার সহযোগিতা প্রদানের জন্য প্রস্তুত রয়েছে সেনা, বিমান ও নৌ বাহিনী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেনাবাহিনীর ১২০ সদস্যের ১টি উদ্ধারকারী দল প্রয়োজনীয় চিকিৎসা দল ও যানবাহন নিয়ে সাতক্ষীরার শ্যামনগড়ের উদ্দেশ্যে যাত্রা করেছে। তারা প্রাথমিকভাবে স্থানীয় জনগণকে আশ্রয়কেন্দ্রে স্থানান্তরে সহায়তা করবেন।

এছাড়াও সেনাবাহিনী সদস্যরা ছোট ছোট দলে বিভক্ত হয়ে প্রয়োজনীয় উদ্ধার সামগ্রী নিয়ে প্রস্তুত রয়েছে। দুর্যোগ পরবর্তী সহায়তার জন্য ঔষধসামগ্রী, খাবার পানি, শুকনো খাবার জরুরী প্রয়োজনে বিতরনের জন্য প্রস্তুত রাখা হয়েছে। যোগাযোগের জন্য ২৪ ঘন্টা মনিটরিং সেল চালু রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ঘুর্ণিঝড়ের জন্য বাংলাদেশ নৌবাহিনীর ২৭ টি জাহাজ নিরাপদ স্থানে স্থানান্তর করা হয়েছে। নৌবাহিনীর ০৫ টি জাহাজ (বিএনএস কর্ণফুলী, তিস্তা, পদ্মা ও এলসিভিপি ০১১, ০১৩) দুর্যোগ পরবর্তী বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহনে জন্য প্রস্তুত রয়েছে। বাংলাদেশ নৌবাহিনীর ০৪ টি কন্টিনজেন্ট ও অনেকগুলো চিকিৎসা সহায়তাকারী দল মোতায়েনের জন্য প্রস্তুত রয়েছে।

এছাড়া নৌবাহিনী তিন স্তর বিশিষ্ঠ উদ্ধার তৎপরতা পরিকল্পনা প্রনয়ন করেছে। একই সাথে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা এলাকায় স্থানীয় প্রশাসনের সাথে নিবিড় যোগাযোগ রক্ষা করছে।

সেনা ও নৌ বাহিনী ছাড়াও বিমান বাহিনী সদর দপ্তরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর পরিস্থিতি মনিটরিং এর জন্য সার্বক্ষনিক মনিটরিং সেল সচল করা হয়েছে। বিমান বাহিনী সকল এয়ার ক্রাফ্ট দুর্যোগ পরবর্তী রেকি ও যেকোন জরুরী মিশনের জন্য প্রস্তুত রাখা হয়েছে এবং বিমান বাহিনীর একটি অগ্রগামী দূর্যোগ মোকাবেলা দল বরিশালের উদ্দেশ্যে রওনা করেছে।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email