সেনাপ্রধানের চীন সফর, বাংলাদেশ-চীন সেনাবাহিনীর সম্পর্ক নতুন উচ্চতায়

প্রকাশিতঃ 10:18 pm | November 07, 2019

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

চারদিনের সরকারি সফরে চীনে অবস্থান করছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। সফরকালে চীন সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে তাঁর বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানের বিষয়টি প্রাধান্য পেয়েছে।

আরও পড়ুন: রোহিঙ্গা সমস্যা সমাধানে জেনারেল আজিজ-উয়েই ফেং’র বৈঠক, চীনের ‘গুড উইল’ কামনা

পাশাপাশি বাংলাদেশ ও চীন সেনাবাহিনীর মধ্যকার সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে তাঁরা একমত হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত সোমবার (০৪ নভেম্বর) চারদিনের সরকারি সফরে চীন যান সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। চীনের প্রতিরক্ষামন্ত্রী উয়েই ফেং’র সঙ্গে বৈঠকে যেমন রোহিঙ্গা সমস্যার কার্যকর ও দ্রুত সমাধানের বিষয়ে তিনি গুরুত্বারোপ করেছেন।

একইভাবে পিপলস্ লিবারেশন আর্মি গ্রাউন্ড ফোর্স এর কমান্ডার জেনারেল হান উয়েগোর সঙ্গে সাক্ষাতেও এ বিষয়ে সর্বোচ্চ ভূমিকা রাখতে বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন। সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্র কালের আলোকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, গত সোমবার (০৪ নভেম্বর) সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ চীন অলিম্পিক এসোসিয়েশনের কর্ণধারদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ গেমসের বিভিন্ন ক্ষেত্রে চীনা কোচ প্রেরণ, তাদের স্পোর্টস বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ প্রদান ইত্যাদি বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।

আরও পড়ুনঃ সেনাপ্রধানের চীন সফর, রোহিঙ্গা সংকট সমাধানে এবার সামরিক কূটনীতিতে বাংলাদেশ

পরদিন মঙ্গলবার (০৫ নভেম্বর) চীনের বেইজিং’এ অবস্থিত ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি পরিদর্শন করেন সেনাপ্রধান। পরবর্তীতে তিনি পিপলস্ লিবারেশন আর্মি গ্রাউন্ড ফোর্স এর কমান্ডার জেনারেল হান উয়েগো’র সঙ্গে সাক্ষাৎ করেন। এ সাক্ষাতেও সেনাবাহিনী প্রধান কী উপায়ে বাস্তুচ্যূত রোহিঙ্গা সমস্যার সমাধান হতে পারে এ বিষয়ে কথা বলেন।

সূত্র মতে, সাক্ষাতকালে আলোচিত হয় বাংলাদেশ-চীন সেনাবাহিনীর মধ্যকার দ্বিপাক্ষিক সর্ম্পক উন্নয়ন, কাউন্টার টেরোরিজম, সাইবার সিকিউরিটিসহ নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় উন্নত প্রশিক্ষন সহায়তা ও দুই দেশের বিশেষ বাহিনীর সদস্যদের যৌথ অনুশীলনের বিষয়ে।

সর্বোপরি রোহিঙ্গা সমস্যা নিরসনে সামরিক নেতা হিসাবে চীন তাদের বন্ধুপ্রতীম মায়ানমার সেনা নায়কদের প্রতি রোহিঙ্গা সমস্যার আশু সমাধানে কার্যকর ভুমিকা রাখতে তাকে বিশেষভাবে অনুরোধ করেন সেনাপ্রধান।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বুধবার (০৬ নভেম্বর) বেইজিং এ অবস্থিত একটি কম্বাইন্ড ব্রিগেড এবং বৃহস্পতিবার (০৭ নভেম্বর) সেখানকার নানজিং’এ অবস্থিত অপর একটি কম্বাইন্ড ব্রিগেডের প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন।

এছাড়া চীনের ডিফেন্স ইন্ডাষ্ট্রিজের প্রতিনিধিরা সেনাপ্রধানের সাথে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়েও আলোচনা করেন।

কালের আলো/এসআর/এমএএএমকে

Print Friendly, PDF & Email