বিএনপিতে সেক্যুলার রাজনীতির শেষ মানুষটার বিদায়!

প্রকাশিতঃ 11:29 pm | November 04, 2019

গাজী নাসির উদ্দিন আহমেদ ::

সাদেক হোসেন খোকা মুক্তিযুদ্ধে ঢাকার গেরিলা যোদ্ধাদের একজন। তার মৃত্যুতে বিরুদ্ধ রাজনৈতিক মতের লোকদেরও শোক করতে দেখছি। আমার কাছে খোকার মৃত্যুর একটি রাজনৈতিক তাৎপর্য আছে। বিএনপিতে সেক্যুলার রাজনীতির শেষ মানুষটার বিদায়।

সামরিক একনায়ক জিয়া যখন জাগদল করেন তখনই সেখানে বিচিত্র লোকদের সমাবেশ ঘটিয়েছিলেন তিনি। সেখানে যোগাড় করেছিলেন সুবিধাবাদী পেশাজীবীদের। বড় অংশটা ডানপন্থী রাজনীতিকদের। তীব্র আওয়ামী লীগ বিরোধী বামপন্থীদের। যারা পিকিংপন্থী বাম বলে পরিচিত। নিয়েছিলেন বঙ্গবন্ধু হত্যাকারীদের সবাইকে। পরে দলটিতে প্রতাপশালী হয়ে উঠেন সাবেক সামরিক কর্মকর্তারা। যাদের আইএসআই কানেকশন ভাল ছিল। মীর শওকত আলী, কর্নেল অলির মতো মুক্তিযোদ্ধারাও কেউ কেউ ছিলেন।

১৯৯১ পরবর্তী দলে দলে যোগ দেন জাসদ নেতাকর্মীরা। সুবিধাবাদী ব্যবসায়ীরা আগাগোড়াই বিএনপি ও জাতীয় পার্টির পালে হাওয়া দিয়েছেন। আশির দশকে গড়ে ওঠা ছাত্রদল নেতারাও এখন শক্তিশালী হতে শুরু করেছে সেখানে। জিয়ার আমলে বিএনপিতে শক্তিশালী ছিলেন পেশাজীবী ও সাবেক মুসলিম লীগাররা। আশির দশকে খালেদার নেতৃত্বে সাবেক সেনা কর্মকর্তারা সেখানে শক্তিধর ছিলেন।

এটা নব্বইয়ের মাঝ পর্যন্ত ছিল। এই সময়ে কিছুটা প্রভাব তৈরি হয় সাবেক বাম নেতাদের। যার নেতৃত্ব ছিল মান্নান ভূঁইয়ার হাতে। সাদেক হোসেন খোকার বিএনপির রাজনীতিতে উত্থান সেই সময়েই। ২০০১ সালের পর তারেক রহমানের একচ্ছত্র আধিপত্যের সময় বাকিরা সবাই ঢাকা পড়ে যান। এই সময় অন্যান্য যারা ছিলেন তারা নিষ্ক্রিয় হয়ে যেতে বাধ্য হন।

সেই সময় তারেক ও খালেদার কাঁধে ভর করে জামায়াতে ইসলামী এবং তাদের চিরায়ত বন্ধু আইএসআই। সেক্যুলার রাজনীতিতে বিএনপির প্রভাব রাখার মতো কোন ধারাই অবশিষ্ট থাকল না। মান্নান ভূঁইয়ার মৃত্যুর পর তা মরেই গিয়েছিল। তরিকুল ও খোকার মৃত্যু ওই ধারার কফিনে শেষ পেরেক।

বিএনপির রাজনীতি বাঁচিয়ে রাখার জন্য ছাত্রদল ছাড়া কিছু নেই এখন। তবে তারেকের সর্বনাশী প্রভাবে তার বেঁচে থাকার সম্ভবত কোন আশা নেই। কারণ, ছাত্রদলের রাজনীতির অপরিহার্য একটি অনুষঙ্গ হল অর্থ, অর্থ এবং অর্থ। একজন গেরিলা যোদ্ধা দুর্নীতির সাজা মাথায় নিয়ে মারা গেছেন। স্বাধীন বাংলাদেশে এমন হবার কথা ছিল না। তার যুদ্ধকালীন স্মৃতিতে শ্রদ্ধা।

লেখক:যুগ্ম সম্পাদক, দেশ রূপান্তর

Print Friendly, PDF & Email