কলকাতা ছায়ানটের উদ্যোগে হায়দ্রাবাদে নজরুল সম্মেলন

প্রকাশিতঃ 8:31 pm | October 31, 2019

কালের আলো প্রতিবেদক:

বরাবরের মত এবারও কলকাতা ছায়ানটের উদ্যোগে হায়দ্রাবাদে দুইদিনব্যাপী নজরুল সম্মেলনের আয়োজন করা হয়েছে।

বিশিষ্ট সঙ্গীতশিল্পী শ্রীমতি সোমঋতা মল্লিকের পরিকল্পনা ও পরিচালনায় হায়দ্রাবাদের বানজারা হিলসের লামাকানে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সাম্য ও মানবতার কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিকে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা বাংলাদেশের বাঁশরী এ সম্মেলনের অন্যতম আয়োজক।

বিশিষ্ট সঙ্গীতশিল্পী শ্রীমতি সোমঋতা মল্লিক কালের আলোকে জানান, এ সম্মেলনের সার্বিক সহযোগিতায় রয়েছে সুর ও ধ্বনি ফাউন্ডেশন। তাঁরাহায়দ্রাবাদে বঙ্গমেলার আয়োজক করেও সুনাম কুঁড়িয়েছে।

তিনি আরও জানান, আগামী ২রা নভেম্বর সম্মেলনটির উদ্বোধন করবেন বিশিষ্ট চিত্রশিল্পী ও অবসরপ্রাপ্ত আইএএস শ্রীমতি চন্দনা খান।

দুদিনব্যাপী এই সম্মেলনে হায়দ্রাবাদের শিল্পীরা ছাড়াও, কলকাতা ও বাংলাদেশ থেকে আগত শিল্পীরা পরিবেশন করবেন নজরুলসঙ্গীত, নজরুলের লেখা কবিতাপাঠ, নৃত্যানুষ্ঠান ছাড়াও নজরুলের সামগ্রিক জীবন নিয়ে নির্মিত একটি সুবৃহৎ তথ্যচিত্র।

আয়োজক সূত্র জানায়, প্রথম দিন বাংলাদেশ ও কলকাতার শিল্পীদের দ্বারা সাজানো অনুষ্ঠানে থাকছে বাংলাদেশ থেকে আগত সিদ্ধার্থ গোলদার, আশীষ কুমার শীল ও তারক নট্টের সঙ্গীত পরিবেশনা।

কলকাতা থেকে আগত দর্পনারায়ণ চট্টোপাধ্যায় পরিচালিত ‘পুনশ্চ’ গোষ্ঠীর পরিবেশনা থাকছে।

এছাড়াও, নজরুলের কবিতার ইংরেজি অনুবাদ পাঠ করবেন হায়দ্রাবাদের শিল্পী সুপ্রীতি চক্রবর্তী। অনুষ্ঠানের শেষ পর্বে থাকবে ছায়ানট (কলকাতা)-র সভাপতি সোমঋতা মল্লিকের সঙ্গীতানুষ্ঠান।

সম্মেলনের দ্বিতীয় ও শেষদিনে হায়দ্রাবাদের শিল্পী পৌলমী গুপ্ত, রুমা সেনগুপ্ত ও অনুভব চ্যাটার্জী। এছাড়াও নৃত্য পরিবেশন করবে ‘হিন্দোল ড্যান্স গ্রুপ’-এর তৃপ্তা ঘড়াই, স্বস্তিকা চক্রবর্তী, ঋষিতা বিশ্বাস ও সুদেষ্ণা সামন্ত।

শেষ দিনে কলকাতার মুজিবর রহমান দ্বারা নির্মিত ‘নজরুল জীবন পরিক্রমা’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শন করা হবে।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email