দেশের সবার কাছে সুপেয় পানি পৌঁছে দিতে হবে : স্থানীয় সরকারমন্ত্রী

প্রকাশিতঃ 5:26 pm | October 31, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

শিল্পপ্রতিষ্ঠান এলাকায় পানি ব্যবস্থাপনা আরও সহজ হওয়া দরকার উল্লেখ করে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, নারায়ণগঞ্জ একটি ক্রমবর্ধমান শহর। শিল্পপ্রতিষ্ঠান বহুল এলাকা হওয়ায় এখানে পানি ব্যবস্থাপনা আরও সহজ হওয়া দরকার।

তিনি বলেন, এসডিজি এর একটি প্রতিশ্রুতি আছে। দেশের সবার কাছে সুপেয় পানি পৌঁছে দিতে হবে। পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে এ নিয়ে কাজ চলছে। আশা করি নারায়ণগঞ্জেও তা বাস্তবায়িত হবে।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে নাসিক এবং ঢাকা ওয়াসার মধ্যে সমঝোতা চুক্তি সই হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকারমন্ত্রী এসব কথা বলেন। এসময় ছিলেন মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন উপস্থিত ছিলেন।

এতে নাসিকের পক্ষে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী এবং ওয়াসার পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও প্রকৌশলী তাকসিম এ খান সই করেন।

চুক্তির আওতায় ঢাকা ওয়াসার নারায়ণগঞ্জ মডস জোন পরিচালনা করবে নাসিক। আগামী এক বছর ঢাকা ওয়াসা জনবল এবং কারিগরি বিষয়ে নাসিককে সার্বিক সহযোগিতা করবে।

নাসিক মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, ওয়াসার ব্যবস্থাপনা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আওতায় আসবে এটা দীর্ঘদিনের দাবি ছিল। বিভিন্ন সংগঠনেরও দাবি ছিল। দাতা সংস্থাগুলো আমাদের সঙ্গে এখন যোগাযোগ করছে আর্থিক সহায়তা দেওয়ার জন্য। পানি ব্যবস্থাপনায় প্রায় ৮শ’ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প চলছে। তবে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং মন্ত্রীর সহায়তা আমাদের অনেক প্রয়োজন হবে। আগের মতো ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে বলে আমাদের বিশ্বাস।

ওয়াসার প্রধান তাকসিম এ খান বলেন, পানি ব্যবস্থাপনায় ওয়াসার দক্ষতার জন্যই ১৯৯০ সালে নারায়ণগঞ্জের পানি ব্যবস্থাপনা ঢাকা ওয়াসাকে দেওয়া হয়েছিল। আমরা এখন শতভাগ পানি সরবরাহ করার সক্ষমতা অর্জন করেছি। আশা রাখি নাসিক তাদের মতো করে পানি ব্যবস্থাপনা দক্ষতার সঙ্গে করতে পারবে।

কালের আলো/এনআর/এমএইচএ

Print Friendly, PDF & Email