লাগাতার দরপতনে বিক্ষোভ বিনিয়োগকারীদের

প্রকাশিতঃ 12:28 pm | October 15, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

টানা দরপতনে প্রতিনিয়ত পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা। পুজিবাজারের পতন ঠেকাতে সরকার ও নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে নানা উদ্যোগের কথা বলা হলেও তার কোনো প্রতিফলন দেখা যাচ্ছে না শেয়ারবাজারে।

শেয়ারবাজারে লাগাতার দরপতনের প্রতিবাদে মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ১১টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ করেন বিনিয়োগকারীরা।

এছাড়া বিক্ষোভের পর ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ঘেরাও করার কথা জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক জানান, লাগাতার দরপতনে বিনিয়োগকারীরা নি:স্ব হয়ে পড়ছেন। কিন্তু নীতি নির্ধারণী মহল দৃশ্যত কোন দায়িত্ব পালন করছে না। বিনিয়োগকারীরা ডিএসই’র সামনে প্রতিবাদ জানালে ডিএসই কর্তৃপক্ষ থানায় জিডি করে রেখেছে। যে কারণে পুলিশ বিনিয়োগকারীদের প্রতিবাদ জানাতে দিচ্ছে না। কিন্তু পিঠ দেয়ালে ঠেকে গেলে কিছু করার থাকে না।

এদিকে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৫ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

মঙ্গলবার এ রিপোর্ট লেখা পর্যন্ত লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৮৫টির, কমেছে ১২টির এবং অপরির্বতিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২০ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ১০ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৬৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসই।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবারও মূল্য সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email