এসএ গ্রুপ চেয়ারম্যান ও পরিবারের সম্পদের হিসাব চেয়েছে দুদক

প্রকাশিতঃ 9:06 pm | October 07, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

চট্টগ্রামভিত্তিক এসএ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান শাহাবুদ্দিন আলম, তাঁর স্ত্রী ও দুই ছেলের সম্পদের হিসাব চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চিঠিতে দুদক বলেছে, প্রাথমিক অনুসন্ধানে তাঁদের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ থাকার তথ্য মেলায় এই নোটিশ দেওয়া হয়েছে।

সোমবার(০৭ অক্টোবর) দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি নিশ্চিত করেছেন। শাহাবুদ্দিন আলম ছাড়াও নোটিশ দেওয়া হয়েছে তাঁর স্ত্রী ইয়াসমীন আলম, দুই ছেলে সাজ্জাদ আরেফিন আলম ও শাহরিয়ার আরেফিন আলমকে।

নোটিশ পাওয়ার পর ২১ কার্যদিবসের মধ্যে তাদের স্থাবর-অস্থাবর সম্পত্তি, দায়-দেনা, আয়ের উৎস এবং তা অর্জনের বিবরণ দাখিল করতে বলা হয়েছে।

এসএ গ্রুপ চট্টগ্রামভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান। চট্টগ্রামের আগ্রাবাদে এর কার্যালয়। আর প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের বাসা হালিশহরে। শাহাবুদ্দিন ও তার পরিবারের সদস্যদের সম্পদবিবরণীর নোটিশ আগ্রাবাদ ও হালিশহর—দুই ঠিকানাতেই পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেন দুদক প্রধান কার্যালয়ের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য।

প্রসঙ্গত, গত বছরের ২৮ অক্টোবর ফারমার্স ব্যাংকে জালিয়াতির ঘটনায় শাহাবুদ্দিন আলম, তার স্ত্রী ও ব্যাংকটির অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতিসহ ৭ জনের বিরুদ্ধে রাজধানীর গুলশান থানায় মামলা করে দুদক। মামলা দায়েরের পর শাহাবুদ্দিন ও তার পরিবারের সদস্যদের সম্পদের অনুসন্ধান শুরু হয়।

দুদক জানায়, এসএ গ্রুপের চেয়ারম্যান শাহাবুদ্দিন নামে-বেনামে বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন। চট্টগ্রামের একটি থানায় ব্যাংক এশিয়ার করা ঋণ জালিয়াতির মামলায় গত বছরের ১৭ অক্টোবর রাজধানীর গুলশান থেকে গ্রেফতার হন তিনি। তাকে গ্রেফতার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

দুদক জানায়, শাহাবুদ্দিনের ঋণের পরিমাণ ৩ হাজার ৬২২ কোটি ৪৮ লাখ ৪৫ হাজার ৫৯ টাকা। এর মধ্যে ব্যাংক এশিয়া থেকে ঋণ নিয়েছেন ৭০৯ কোটি ২৭ লাখ ৩৫ হাজার টাকা।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email