ফায়ার সার্ভিস সদর দপ্তরে ভূমিকম্প সহিষ্ণু আধুনিক ভবন

প্রকাশিতঃ 12:25 pm | September 29, 2019

যখন পুড়ন্ত বা ডুবন্ত এবং ধ্বংসস্তুপ-মানুষকে বাঁচানোই যখন মূল লক্ষ্য ও কাজ তখন সংকটকাল। আর দুর্যোগ-দুর্ঘটনায় সংকট মোচনের গুরুদায়িত্ব মানে অগ্নিপরীক্ষা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর বারবার সেই অগ্নিপরীক্ষার জন্য প্রস্তুত। এ নিয়ে দেশের জাতীয় অনলাইন গণমাধ্যম কালের আলোর’ ধারাবাহিক প্রতিবেদন। আজ প্রকাশিত হচ্ছে চতুর্থ কিস্তি।

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

রাজধানীর মিরপুরে ৮ মাত্রার ভূকিম্প সহিষ্ণু ভবন হচ্ছে ফায়ার সার্ভিস সদর দপ্তরে। জাইকার অর্থায়নে হবে এই ভবন। ১৫০ কোটি টাকা ব্যয় বরাদ্দের এই অত্যাধুনিক ভবন এবারই প্রথম নির্মিত হচ্ছে বাংলাদেশে। এ ভবনটি হবে ১০ তলা। সেই সাথে নির্মাণ ও সংস্কার করা হবে আরো ১০ টি ফায়ার স্টেশন।

আরও পড়ুন: উন্নত বিশ্বের আদলে সাজবে ফায়ার সার্ভিস

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১০ টি নতুন ফায়ার স্টেশনের মধ্যে ৪ টি হবে সম্পূর্ণ নতুন। আর ৬ টি ভবন সংস্কারসহ আধুনিকায়ন করা হবে। ফায়ার সার্ভিসের আধুনিকায়নে সরকার বিশ্বব্যাংকের সাথে ইতোমধ্যেই চুক্তি করেছে। ইতোমধ্যেই মিরপুরে পুরনো ভবন ভেঙ্গে ফেলা হয়েছে। অচিরেই এর কাজ শুরু হবে। এজন্য আন্তর্জাতিক দরপত্র আহবান করা হয়েছে।

এদিকে, কোরিয়ান সরকারের আর্থিক অনুদানে কুইকার প্রজেক্ট চলমান রয়েছে। ৮ মিলিয়ন ইউএস ডলারের এই প্রকল্পটি হলো কমান্ড সেন্টার। যার একটি হবে বর্তমান সদর দপ্তর আলাউদ্দিন রোডে এবং বিশ্ব ব্যাংকের সহায়তায় একটি কমান্ড সেন্টার তৈরি হবে। ভূমিকম্পের উৎস ও মাত্রা জানার জন্য এ কমান্ডা সেন্টার খুবই কার্যকর।

আরও পড়ুন: কালের আলোতে ‘অগ্নিপরীক্ষার অগ্নিপথে ফায়ার সার্ভিস’

ফায়ার সার্ভিসের ডিজি ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন জানান, ‘আর্থকোয়াক রিজুলেন্স’ করার জন্য কমান্ড সেন্টার হলে ফায়ার সার্ভিসের রেসপন্স ক্ষমতা আরো দ্রুত বেড়ে যাবে। ঢাকার মিরপুরে অত্যাধুনিক ফায়ার সার্ভিস সদর দপ্তরে ভবন নির্মাণ হবে বেজ আইসোলেশন টেকনোলজিতে।

যখন ৮ মাত্রার ভূমিকম্প হবে তখন অত্যাধুনিক ভবনের বেইজ ওপরের অংশ থেকে আলাদা হয়ে যাবে। ফলে বেইজ কম্পন (শেকিং) হলেও ভবনের কোন কিছু হবে না। মূলত শেকিং করার জন্য ভূমিকম্পের ঘরবাড়ি ভেঙে যায়। শেকিং যাতে না হয় সেই ব্যবস্থাই থাকবে বেজ আইসোলেশন টেকনোলজিতে।

আরও পড়ুুন: যেভাবে বিশ্বমানের আধুনিকায়নের পথে ফায়ার সার্ভিস

সূত্র মতে, অত্যাধুনিক সদর দপ্তর ও আর্থকোয়াক রিজুলেন্স’র জন্য কমান্ড সেন্টার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’র আধুনিকায়নে উল্লেখযোগ্য মাত্রা। এছাড়াও প্রতি জেলায় একটি করে লেডার বা উঁচু মইসহ অত্যাধুনিক সরঞ্জামাদি যোগ হচ্ছে। ৩৩০ কোটি টাকার সরঞ্জামাদি কেনা হচ্ছে।

আরও পড়ুন: চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত ফায়ার সার্ভিস, প্রধানমন্ত্রী ও সেনাপ্রধানের প্রতি কৃতজ্ঞতা

রাজধানী ঢাকার সবগুলো ফায়ার স্টেশন হবে মডার্ন স্টেশন। ডেমরা, কুর্মিটোলা, সাভার, কেরানিগঞ্জ, ধামরাই, বারিধারায় ফায়ার সার্ভিস স্টেশন পুন:নির্মাণ করা হবে। অন্যদিকে পোস্তাগোলা ফায়ার স্টেশন, মিরপুর, মেহাম্মদপুরে নতুন ফায়ার স্টেশন হবে।

কালের আলো/এএ/এমএএএমকে

Print Friendly, PDF & Email