চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত ফায়ার সার্ভিস, প্রধানমন্ত্রী ও সেনাপ্রধানের প্রতি কৃতজ্ঞতা

প্রকাশিতঃ 1:10 pm | September 26, 2019

যখন পুড়ন্ত বা ডুবন্ত এবং ধ্বংসস্তুপ-মানুষকে বাঁচানোই যখন মূল লক্ষ্য ও কাজ তখন সংকটকাল। আর দুর্যোগ-দুর্ঘটনায় সংকট মোচনের গুরুদায়িত্ব মানে অগ্নিপরীক্ষা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর বারবার সেই অগ্নিপরীক্ষার জন্য প্রস্তুত। এ নিয়ে দেশের জাতীয় অনলাইন গণমাধ্যম কালের আলোর’ ধারাবাহিক প্রতিবেদন। আজ প্রকাশিত হচ্ছে তৃতীয় কিস্তি।

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

ভয়াবহ অগ্নিকান্ড, নৌযান ডুবি, ভূমিকম্প। যে কোন দুর্যোগ-দুর্ঘটনা মোকাবেলা-একেকটি অসামান্য চ্যালেঞ্জ। যেন একটা যুদ্ধ। সময়ের সাথে পাল্লা দিয়ে সেই যুদ্ধ জয়ে প্রস্তুত নিচ্ছে বাংলাদেশ। বদলে যাচ্ছে ফায়ার সার্ভিস।

আরও পড়ুন: উন্নত বিশ্বের আদলে সাজবে ফায়ার সার্ভিস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তে ফায়ারম্যান এখন ফায়ার ফাইটার। অগ্নিযোদ্ধা। অত্যাধুনিক ও বিশ্বমানের ফায়ার সার্ভিসের জন্য সরকারের পরিকল্পনা ও উদ্যোগ এখন বাস্তবায়নাধীন। তবে এজন্য ফায়ার সার্ভিসের প্রধানকে মোকাবেলা করতে হবে নানামুখী চ্যালেঞ্জ।

সেসব চ্যালেঞ্জ নিয়েই কালের আলোর সঙ্গে কথা বলেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন।

আরও পড়ুন: কালের আলোতে ‘অগ্নিপরীক্ষার অগ্নিপথে ফায়ার সার্ভিস’

১৪০ একর জায়গায় হচ্ছে ফায়ার সার্ভিস একাডেমি
ন্যাশনাল ডিজাস্টার মনিটরিং কাউন্সিলের বৈঠক। সমাপনী বক্তব্য দেওয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফায়ার সার্ভিসের ডিজিকে লক্ষ্য করে বলেন, ‘ওনি কিছু বলেননি। ওনি কিছু বলতে চাইলে বলতে পারেন।’

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন এ পদে নিয়োগের পর প্রথমবারের মতো ওই বৈঠকে অংশ নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে সেদিন কথা বলার সুযোগ পেয়ে তিনি ফায়ার সার্ভিসের গুরুত্বপূর্ণ এক সমস্যা তুলে ধরেন। তিনি বলেন, ফায়ার সার্ভিসের ফায়ার ফাইটার ও কর্মকর্তাদের প্রশিক্ষণের জায়গা নেই।

প্রধানমন্ত্রী ফায়ার সার্ভিসের জন্য অত্যাধুনিক প্রশিক্ষণ কেন্দ্রের প্রস্তাব দিতে বলেন। তারপর আর পিছু তাকাতে হয়নি। ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলায় ১৪০ একর জমির ওপর ফায়ার সার্ভিস একাডেমি হতে যাচ্ছে।

আরও পড়ুুন: যেভাবে বিশ্বমানের আধুনিকায়নের পথে ফায়ার সার্ভিস

প্রধানমন্ত্রী ও সেনাপ্রধানের প্রতি কৃতজ্ঞ ডিজি
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে সরকার যে সময়ে ঢেলে সাজাচ্ছেন তখন এ প্রতিষ্ঠানের মহাপরিচালকের দায়িত্বে রয়েছেন ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন। এজন্য তিনি গর্ববোধ করেন।

আরও পড়ুন: ফায়ার সার্ভিস সদর দপ্তরে ভূমিকম্প সহিষ্ণু আধুনিক ভবন

কালের আলোকে দেওয়া সাক্ষাতকারে তিনি তাঁর আবেগ ও চ্যালেঞ্জ’র কথা তুলে ধরেন। ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন বলেন, ‘আমি কৃতজ্ঞ মাননীয় প্রধানমন্ত্রী ও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ’র কাছে। মাননীয় সেনাপ্রধান ফায়ার সার্ভিসের ডিজি পদের জন্য আমার নাম উপস্থাপন করেন। তাঁরা আমাকে নির্বাচিত করেছেন এবং আস্থা রেখেছেন সেজন্য আমি কৃতজ্ঞ।’

সাফল্য বয়ে আনবে ৫ বছরের মধ্যে
মহাপরিচালক বলেন, সার্বিক ক্ষেত্রে বাংলাদেশ এগুচ্ছে। ফায়ার সার্ভিস ও গুরুত্বপূর্ণ সেবাখাত। একে সময়োপযোগী ও অত্যাধুনিক করে গড়ে তোলা হচ্ছে। বদলে যাচ্ছে ফায়ার ডিফেন্স। উন্নত বিশ্বের আদলে এ প্রতিষ্ঠানকে গড়ে তুলতে সরকারের উদ্যোগ অব্যাহত রয়েছে।

তিনি বলেন, আজ যে অগ্রযাত্রার সূচনা হয়েছে আগামী ৫ বছরের মধ্যে তা সাফল্য বয়ে আনবে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া এসব দেশের তুলনায় ৫ বছর পর বাংলাদেশ পিছিয়ে থাকবে না। আর এখানেই আমরা কাজ করছি। এটিই আমাদের বড় চ্যালেঞ্জ।

কালের আলো/এএ/এমএএএমকে

Print Friendly, PDF & Email