বাংলাদেশ-ভারতের সশস্ত্র বাহিনীর সুসম্পর্ক নিয়ে আলোচনায় জেনারেল আজিজ-কর্মবীর

প্রকাশিতঃ 9:29 pm | September 22, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

বাংলাদেশে সফরত ভারতের নৌ বাহিনী প্রধান এডমিরাল কর্মবীর সিং সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন। রোববার (২২ সেপ্টেম্বর) সেনাবাহিনী সদর দপ্তরে এ সাক্ষাত অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রগতির বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। পরে ভারতের নৌ বাহিনী প্রধান এডমিরাল কর্মবীর সিং বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদকে একটি ক্রেস্ট প্রদান করেন।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, চারদিনের রাষ্ট্রীয় সফরে ভারতের নৌ বাহিনী প্রধান এডমিরাল কর্মবীর সিং শনিবার (২১ সেপ্টেম্বর) ঢাকায় আসেন। রোববার (২২ সেপ্টেম্বর) সকালে তিনি শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন। মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাত বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন শেষে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।

পরে ভারতের এ নৌ বাহিনী প্রধান ঢাকার বনানীস্থ নৌসদর দপ্তরে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী’র সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এ সময় সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন তাঁকে স্বাগত জানান। পাশাপাশি নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

সাক্ষাতকালে নৌবাহিনী প্রধান ভারতীয় নৌপ্রধানের সাথে পারস্পরিক কুশল বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের জন্য এডমিরাল কর্মবীর সিংকে আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়ে বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

দুই দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোরদার করতে পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার উপরে জোর দেন। এছাড়া তারা পেশাগত দক্ষতা উন্নয়নে দুই দেশের নৌসদস্যদের পারষ্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স এ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স এ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সাক্ষাত শেষে ভারতীয় নৌপ্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর অপারেশনাল কর্মকান্ডের উপর ব্রিফিং প্রদান করা হয়।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) আরও জানিয়েছে, চারদিনের গুরুত্বপূর্ণ এ সফরের অংশ হিসেবে ভারতের নৌপ্রধান প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারের সাথেও সৌজন্য সাক্ষাত করেন।

বাংলাদেশ সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল র্কমবীর সিং খুলনা ও চট্টগ্রাম নৌঅঞ্চল সফর করবেন। সফরকালে তিনি দুই নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারদের সাথে সৌজন্য সাক্ষাত করবেন। তিনি খুলনা শিপইয়ার্ড, বাংলাদেশ নেভাল একাডেমিস্থ বঙ্গবন্ধু কমপ্লেক্স, নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস্ ঘাঁটি নির্ভীক পরিদর্শন করবেন। আগামী ২৪ সেপ্টেম্বর তিনি দেশে ফিরবেন বলে জানা গেছে।

কালের আলো/এমএইচএ/এমএএএমকে

Print Friendly, PDF & Email