প্রতিটি শহরে ‘ফেস রিকগনিশন’ ক্যামেরা বসানো হবে: পলক

প্রকাশিতঃ 10:52 pm | September 10, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশের প্রতিটি শহরে ‘ফেস রিকগনিশন’ ক্যামেরা বসানো হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পলক বলেন, তিনি বলেন, সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় প্রত্যেক শহর নিরাপদ করার জন্য উন্নত প্রযুক্তি ব্যবহার করছি। যেমন ফেস রিকগনিশন ক্যামেরা। দুই হাজার পুলিশের কাজ যেন ১০০ ফেস রিকগনিশন ক্যামেরা করতে পারে তার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। শিগগির এর বাস্তবায়ন শুরু হবে।

প্রতিমন্ত্রী বলেন, রাজশাহী শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতেও এই ক্যামেরা বসানো হবে, যেন কেউ যৌন হয়রানির শিকার না হন, কোনো বোনকে যেন ইভটিজিংয়ের শিকার হতে না হয়। ফেস রিকগনিশন ক্যামেরা বসানো হলে সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটানোর পর কেউ পাবে না। সাধারণ ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার চেয়েও অনেক উন্নত প্রযুক্তির এই ক্যামেরা অপরাধীকে শনাক্ত করে দেবে।

এসময় উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী বিভাগীয় কমিশনার নূর উর রহমান, রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক, রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার সুজায়েত ইসলামসহ বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কালের আলো/বিএ/আরএম

Print Friendly, PDF & Email