সংসদ নির্বাচনকে ঘিরে রাজনৈতিক অঙ্গণে অস্থিরতা বাড়ছে: জিএম কাদের

প্রকাশিতঃ 6:56 pm | March 24, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

দেশের রাজনীতি আজ অনিশ্চিত গন্তব্যের পথে-এমন মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির কো চেয়ারম্যান ও সাবেক বিমানমন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের। তিনি বলেন, সামনের জাতীয় নির্বাচনকে ঘিরে রাজনৈতিক অঙ্গণে প্রতিদিন অস্থিরতা বৃদ্ধি পাচ্ছে। এ অস্থিরতা নতুন নয়।

বিগত বেশ কয়েক বছর ধরে বাংলাদেশের রাজনীতি সোজা পথে চলছে না। রক্তপাত, খুন, ঘুম, অপহরন পাল্লা দিয়ে এগিয়ে চলছে। রাজপথের আন্দোলন স্থিমিত হলেও রাজনৈতিক অস্থিরতা কাটছে না। ভিতরে ভিতরে অস্বস্তি ও শঙ্কা মানুষকে বিচলিত করছে।

শনিবার (২৪ মার্চ) রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় পার্টি’র বিশাল মহাসমাবেশে তিনি এসব কথা বলেন।

নির্বাচন যতই এগিয়ে আসছে রাজনৈতিক অনিশ্চয়তা ততই বাড়ছে উল্লেখ করে জিএম কাদের বলেন, রাজনৈতিক অনিশ্চয়তার কারণ নির্বাচন নিয়ে অনিশ্চয়তা। দুটি প্রধান প্রতিপক্ষ সরকার ও তার প্রধান প্রতিপক্ষ নির্বাচন প্রশ্নে নিজ নিজ অবস্থানে অনড়। আলাপ আলোচনার মাধ্যমে কোন মধ্যবর্তী স্থানে আসার ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠান হবে এমন সম্ভাবনা দেখা যাচ্ছে না। ফলে নির্বাচন পূর্ব, নির্বাচনের সময় ও নির্বাচন উত্তর পরিস্থিতি সাংঘর্ষিক বা অশান্তিপূর্ন হবে ধারনা করা যায়।

দেশের মানুষ এ সকল শঙ্কা ও অনিশ্চয়তা থেকে মুক্তি চায় উল্লেখ করে দলটির কো চেয়ারম্যান বলেন, মানুষ এ অবস্থান পরিবর্তন চায়, মানুষ শান্তি চায়। এ পরিবর্তন দিতে পারবে জাতীয় পার্টি, যদি জনগণ সুযোগ দেয়।

দেশের দায়িত্ব গ্রহনের সময় আমাদের নেতা আলহাজ্ব হুসেইন মুহাম্মদ এরশাদ জনগণের ইচ্ছাকে প্রাধান্য দিয়েছিলেন দাবি করে তিনি বলেন, ক্ষমতা ত্যাগের সময় রাজনৈতিক দলের সঙ্গে আলাপ আলোচনা ও আপোষ মিমাংসার মাধ্যমেই সেটা করার উদ্যোগ নিয়েছিলেন। ক্ষমতা গ্রহনে রক্তপাত করেননি ক্ষমতা আকড়ে রাখার জন্য সহিংসতা করেননি।

জাতীয় পার্টিকে শান্তির দল উল্লেখ করে জিএম কাদের বলেন, আমরা বলি, ‘শান্তির জন্য পরিবর্তন, পরিবর্তনের জন্য জাতীয় পার্টি।’ জাতীয় পার্টির শাসন আমল ছিল সমৃদ্ধি ও সুশাসনের। আইনের শাসন ছিল মানুষের নিরাপত্তা নিশ্চিত ছিল। জাতীয় পার্টি দেশ পরিচালনার দায়িত্বের ভাগ নিতে পারলে বা সম্পূর্ণ দায়িত্ব নিলে দেশে শান্তি আসবে, সমৃদ্ধি আসবে, জনগনের নিরাপত্তা নিশ্চিত হবে।

সে লক্ষ্য অর্জন কোন কঠিন বিষয় নয়, বরং রাজনীতির গতি প্রকৃতিতে অত্যন্ত স্বাভাবিক পরিনতি মনে হচ্ছে। হতাশার সুযোগ নেই, সামনে আছে আশার আলো। আলোর পথে এগিয়ে যেতে হবে সবাইকে সম্মিলিত ভাবে, এমন কথাই জানান জি এম কাদের।

সমাবেশে দলটির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ, মহাসচিব এ.বি.এম.রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য এবং বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রেসিডিয়াম সদস্য এবং স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য এম এ সাত্তার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সাবেক মহাসচিব জিয়াউদ্দীন আহমেদ বাবলু, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক ও কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু, সম্মিলিত জাতীয় জোটের শীর্ষ নেতা ইসলামিক ফ্রন্টের মহাসচিব আব্দুল মতিন, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট সালমা ইসলাম, তাজুল ইসলাম চৌধুরী, সুনীল শুভ রায়, মুজিবুর রহমান, নাসরিন জাহান প্রমুখ বক্তব্য রাখেন।

কালের আলো/আরএস

আরও পড়ুন : সরকার গঠন করে ইতিহাস গড়বে জাতীয় পার্টি-এরশাদ

 

Print Friendly, PDF & Email