৫৮ হাজার বাসাবাড়ির মশার লার্ভা ধ্বংস করা হয়েছে : সাঈদ খোকন

প্রকাশিতঃ 6:22 pm | August 20, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রাজধানীর ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এ পর্যন্ত নগরীর ৫৮ হাজারেরও বেশি বাসাবাড়িতে অভিযান চালিয়ে এডিশ মশার লার্ভা ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ।

তিনি বলেছেন, আপনারা জানেন ডিএসসিসি গত জুলাই মাস থেকে প্রতিটি বাসায় গিয়ে এডিস মশার উৎপত্তি ধ্বংস করার জন্য ওষুধ ছিটাচ্ছে। সোমবার (১৯ আগস্ট) পর্যন্ত আমাদের এই কর্মসূচির আওতায় ৫৮ হাজার ৭৪৭টি বাসায় অভিযান পরিচালনা করা হয়েছে।

তিনি বলেন, কমবেশি ১২শ বাসায় এডিস মশার লার্ভার অস্তিত্ব পাওয়া গিয়েছিল। সেগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় সেগুলোকে জরিমানা করা হয়েছে। যতক্ষণ পর্যন্ত ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসে আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।

মঙ্গলবার(২০ আগস্ট) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বিশ্ব মশক দিবস উপলক্ষে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশের উদ্যোগে বিশেষ পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে ডিএসসিসি’র মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, শুধু আমরা একা নই, আমাদের সাথে স্কাউটের কর্মীরাও প্রায় এক লাখ দশ হাজার বাসাবাড়িতে গিয়ে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছে।

আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যেই রাজধানীর ডেঙ্গু পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে চলে আসবে বলেও জানিয়েছেন মেয়র।

মেয়র সাঈদ খোকন বলেন, ডিএসসিসি’র নিজস্ব কর্মীবাহিনী এ পর্যন্ত ৫৮ হাজার ৭শ’ ৪৭টি বাসাবাড়িতে গিয়ে এডিশ মশার লার্ভা ধ্বংস করেছে। এর মধ্যে আমরা ১২ শ’ বাড়িতে লার্ভা পাওয়া গেলে আমরা ওই বাড়িগুলোর মালিকদের জরিমানাও করেছি।
ডিএসসিসি’র এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান মেয়র।

পরে নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের নেতৃত্বে একটি সচেতনতামূলক র‌্যালি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বেশ কয়েকটি রাস্তা প্রদক্ষিণ করে।

র‌্যালিতে অংশ নেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনালের এ কে এম নাসির উদ্দিন, বিশিষ্ট বুদ্ধিজীবী ও কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ আহমেদ প্রমুখ।

নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সভাপতি অমিতোষ পাল, সেক্রেটারি মতিন আব্দুল্লাহ, সহ-সভাপতি আবুল কাশেম, সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহ। অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন তোফাজ্জল হোসেন, ফয়সাল আলম, মাসুদ রানা, হাসান ইমন, সাইদুল ইসলাম প্রমুখ।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email