শিক্ষাবিদ যতীন সরকারের জন্মদিন আজ

প্রকাশিতঃ 7:40 am | August 18, 2019

কালের আলো প্রতিবেদক:

বিশিষ্ট শিক্ষাবিদ, প্রাবন্ধিক ও সাম্যবাদী তাত্ত্বিক অধ্যাপক যতীন সরকারের ৮৪তম জন্মদিন আজ রোববার (১৮ আগস্ট)।

এ শিক্ষাবিদ নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চন্দ্রপাড়া গ্রামে ১৯৩৬ সালে জন্ম গ্রহণ করেন। বাবা জ্ঞানেন্দ্র সরকার হোমিও চিকিৎসক ছিলেন। মা বিমলা বালা সরকার গৃহিণী। স্ত্রী কানন সরকার। অধ্যাপক যতীন সরকারের দুই সন্তান। ছেলে সুমন সরকার চিকিৎসক ও মেয়ে সুদিপ্তা সরকার যুগ্ন-জেলা জজ।

অধ্যাপক যতীন সরকার চরম দরিদ্রতার মধ্য দিয়ে লেখাপড়া করেন। কলেজে পড়াকালীন থেকে তার স্বপ্ন ছিল শিক্ষক হওয়ার। ছেলেবেলা থেকেই দরিদ্রতার সঙ্গে সংগ্রাম করে নিজে রোজগার করে পড়াশোনা ও সংসারের খরচ চালিয়েছেন। ১৯৬৪ সালে ময়মনসিংহ নাসিরাবাদ কলেজে বাংলা বিভাগে অধ্যাপনায় যোগ দেন। পাশাপাশি প্রগতিশীল রাজনীতি ও লেখালেখিও করেছেন যতীন সরকার। তিনি উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

ময়মনসিংহের নাসিরাবাদ কলেজের বাংলা সাহিত্যের সাবেক এই শিক্ষক সুদীর্ঘকাল ধরে মননশীল সাহিত্য চর্চা, বাম রাজনীতি এবং প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে জড়িত রয়েছেন। তিনি দুইবার বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া কর্মী, সংগঠক ও অভিভাবকের দায়িত্ব পালন করেছেন বহু সংগঠনের। দীর্ঘ ১৮ মাস জেল খেটেছেন বঙ্গবন্ধু হত্যার পর।

ছাত্রজীবনে লেখালেখির শুরু হলেও যতীন সরকারের প্রথম বই প্রকাশিত হয় ১৯৮৫ সালে, পঞ্চাশ বছর বয়সে। প্রথম বইয়ের নাম ‘সাহিত্যের কাছে প্রত্যাশা’।

এরপর একে একে প্রকাশিত হয় ‘বাংলাদেশের কবিগান’, ‘বাঙালীর সমাজতান্ত্রিক ঐতিহ্য’, ‘সংস্কৃতির সংগ্রাম’, মানবমন, মানবধর্ম ও সমাজবিপ্লব’, ‘গল্পে গল্পে ব্যাকরণ’, ‘পাকিস্তানের জন্ম-মৃত্যু দর্শন’, পাকিস্তানের ভূত দর্শন, ‘দ্বিজাতিতত্ত্ব, নিয়তিবাদ ও সমাজ চেতনা’, ‘সংস্কৃতি ও বুদ্ধিজীবী সমাচার’, ‘নির্বাচিত প্রবন্ধ’, ‘ধর্মতন্ত্রী মৌলবাদের ভূত ভবিষ্যত’, ভাষা সংস্কৃতি উৎসব নিয়ে ভাবনা চিন্তা’, ‘প্রাকৃতজনের জীবনদর্শন’, ‘আমার রবীন্দ্র অবলোকন’, ‘সত্য যে কঠিন’, ‘বিনষ্ট রাজনীতি ও সংস্কৃতি’, ‘বাংলা কবিতার মূলধারা এবং নজরুল’, ‘ভাবনার মুক্ত বাতায়ন’, ‘আমার যেটুকু সাধ্য’, ‘যুগান্তরের ঘূর্ণিপাক ও বাংলাদেশের উপন্যাস, ‘মাতৃভাষা, রাষ্ট্রভাষা ও আন্তর্জাতিক ভাষা’সহ অন্তত ৫০টি বই।

‘সমাজ, অর্থনীতি ও রাষ্ট্র’ নামে দীর্ঘদিন একটি পত্রিকা সম্পাদনা করেছেন তিনি। স্বাধীনতা পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ড. এনামুল হক স্বর্ণপদক, খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার, প্রথম আলো বর্ষসেরা বই পুরস্কার, ব্র্যাক ব্যাংক-সমকাল পুরস্কার, মনিরউদ্দিন ইউসুফ স্মৃতি পদক, ময়মনসিংহ প্রেসক্লাব সাহিত্য পদক, আলতাব আলী হাসু পুরস্কারসহ আরও বেশকিছু পুরস্কার এবং পদক পেয়েছেন তিনি।

শিক্ষকতা থেকে অবসর গ্রহণের পর শেকড়ের টানে নেত্রকোনায় চলে আসেন তিনি। বর্তমানে বসবাস করছেন জেলা শহরের সাতপাই এলাকার নিজ বাড়িতে। ‘বানপ্রস্থ’ নামক ওই বাসাটি এখন তার সতীর্থ, ছাত্র এবং শিষ্যা-শিষ্যাদের জ্ঞান চর্চা কেন্দ্র। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

৮৪তম জন্মদিন উপলক্ষে বরাবরের মতো ‘জন্মদিন উদযাপন কমিটির’ ব্যানারে তার বাসায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছেঃ প্রদীপ প্রজ্বালন, শুভেচ্ছা জ্ঞাপন, মানপত্র পাঠ, জীবন ও কর্মের ওপর স্মৃতিচারণ, কবিতা আবৃত্তি, সঙ্গীত ও নৃত্য।

কালের আলো/বিআর/এনএল

Print Friendly, PDF & Email