মশার লার্ভা ধ্বংসে চিরুনি অভিযান চালাবে ডিএনসিসি

প্রকাশিতঃ 4:10 pm | August 17, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম জানিয়েছেন এডিস মশার লার্ভা ধ্বংস করার জন্য চিরুনি অভিযান চালানো হবে।

তিনি বলেছেন, প্রত্যেক ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করবো, এভ্রি থিং ইজ ডান। কোরবানির জন্য সবাই ব্যস্ত ছিল, আগামী পরশু বা পরের দিন থেকে… রোভার স্কাউটস এবং সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে ১০-১৫ জনকে নিয়ে, ম্যাপিং কমপ্লিট হয়ে গিয়েছে, আমরা চিরুনি অভিযান করবো।

শনিবার (১৭ আগস্ট) রাজধানীর কাকরাইলে জাতীয় স্কাউট ভবনে ‘পরিচ্ছন্ন বাংলাদেশ বিনির্মাণে ডেঙ্গু প্রতিরাধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে’ প্রথমবারের মতো সরকারের পাঁচটি মন্ত্রণালয় ও বিভাগ এবং চারটি সংস্থার চুক্তি সই অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, প্রতি বাড়িতে গিয়ে দেখাবো লার্ভা পাওয়া যায় কি না? আমরা স্টিকার বানিয়েছি, যেখানে লার্ভা পাওয়া পাওয়া যাবে সেখানে মেনশন করে দেবো যে এখানে লার্ভা পাওয়া গিয়েছে। এটা হচ্ছে প্রথম ১০ দিন।

তিনি বলেন, এরপরে আমরা আবার যাবো দেখতে ওই বাড়িগুলোর কী অবস্থা? তারপরে যদি লার্ভা পাওয়া যায়, আমি বিনয়ের সঙ্গে বলছি আমাদের কিন্তু ফাইন (জরিমানা করা) ছাড়া অন্য কোনো গতি থাকবে না।

‘কারণ, আমরা আপনাদের অ্যাওয়ারনেস বিল্ডাপ করেছি, জমা পানি আপনি কেন রাখবেন, যেখানে লার্ভা তৈরি করতে দেবেন, আপনি কেন আপনার আঙিনা পরিষ্কার করবেন না, আপনি কেন যত্রতত্র ময়লা ফেলে দেবেন?’

শুধু মশা নিধনে গুরুত্ব না দিয়ে গবেষণার ওপর জোর দিয়ে আতিক বলেন, আমরা ইন্টিগ্রেটেড ভিক্টর ম্যানেজমেন্টের ওপর জোর দিচ্ছি। নতুন মশার ওষুধ দেওয়া হচ্ছে, ফগার মেশিনের সংখ্যা বাড়ানো হয়েছে।

কলকাতার মেয়রের অভিজ্ঞতা নিয়ে আতিকুল ইসলাম বলেন, সচেতনতার মাধ্যমে মশা নিধন করা সম্ভব। এজন্য পলিটিক্যাল উইল (রাজনৈতিক সদিচ্ছা) থাকতে হবে, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সেই পলিটিক্যাল উইল আছে। ৩৬৫ দিন কর্মসূচি পালন করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, দুর্নীতি দমন কমিশন (দুদক) এর কমিশনার ও বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোজাম্মেল হক খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক ও বাংলাদেশ স্কাউটস এর সভাপতি আবুল কালাম আজাদ।

কালের আলো/এনএল/এমআরএম

Print Friendly, PDF & Email