জাতির স্বপ্নপুরুষকে নৃশংসতম হত্যার অশ্রুঝরা দিন

প্রকাশিতঃ 4:20 am | August 15, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

তাকে বলা হয় বাঙালির মুক্তিদাতা। বিজয়ী বীর কিংবা ইতিহাসের মহানায়ক। ছিলেন বাঙালির স্বপ্নপুরুষ। তিনি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মহান স্বাধীনতার এ রূপকার ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬ দফা আন্দোলনসহ প্রতিটি লড়াই সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেন। বিশ্বের বুকে একটি স্বাধীন জাতি রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করেন।

আরও পড়ুন: ‘হাচু আপা, তোমার আব্বাকে আমি একটু আব্বা বলি’

কিন্তু আজ থেকে ৪৪ বছর আগে ১৯৭৫ সালের এ কালো দিনটিতেই হত্যা করা হয় জাতির এ আরাধ্য পুরুষকে। আর এর মাধ্যমে বাঙালি জাতির ইতিহাসে কলঙ্ক লেপন করেছিল সেনাবাহিনীর কিছু বিপথগামী উচ্ছৃঙ্খল সদস্য।

ঘাতকের নির্মম বুলেটে সেদিন ধানমণ্ডির ৩২ নম্বর সড়কের ঐতিহাসিক ভবনে শাহাদতবরণ করেছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ফলে বিশ্ব মানব সভ্যতার ইতিহাসে ঘৃণিত, বর্বর ও নৃশংসতম হত্যাকাণ্ডের একটি দিন এই ১৫ আগস্ট।

আরও পড়ুন: রাষ্ট্রপতি আব্দুল হামিদকে বঙ্গবন্ধু বলেছিলেন ‘আন্দোলন চালিয়ে যা’

আজ রাষ্ট্রীয় মর্যাদায় এ দিনটি পালনে সারাদেশে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (১৫ আগস্ট) সরকারি ছুটি। জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন।

এতে ১৫ আগস্ট শাহাদাতবরণকারী জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়েছে।

আরও পড়ুন:বঙ্গবন্ধু ৩০০ টাকা দিয়েছিলেন রাষ্ট্রপতি আব্দুল হামিদকে

পঁচাত্তরের সেই রক্তঝরা দিনটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবার-পরিজনসহ নৃশংসভাবে শাহাদাতবরণ করেন ধানমণ্ডির ঐতিহাসিক ৩২ নম্বর সড়কের নিজ বাসভবনে। জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের পাশাপাশি কিছু বিশ্বাসঘাতক রাজনীতিকের কূট চক্রান্ত এবং সেনাবাহিনীর একদল বিপথগামী সদস্যের নির্মম বুলেটের আঘাতে বঙ্গবন্ধু ছাড়াও প্রাণ হারান তার প্রিয় সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব।

আরও পড়ুন: শোকাবহ দু:সহ সেই স্মৃতি আজো বয়ে বেড়াচ্ছেন শেখ হাসিনা ও শেখ রেহানা

প্রাণ হারান তিন ছেলে মুক্তিযোদ্ধা শেখ কামাল, সেনা কর্মকর্তা শেখ জামাল ও ১০ বছরের শিশুপুত্র শেখ রাসেল এবং নবপরিণীতা দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল। তবে প্রবাসে থাকায় সেদিন প্রাণে রক্ষা পান বঙ্গবন্ধুর দুই মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা।

আরও পড়ুন: সেদিন কারা বহন করেছিলেন বঙ্গবন্ধুর লাশ?

আগস্টের মধ্যভাগের সেই নির্মম হত্যাযজ্ঞে আরও প্রাণ হারান বঙ্গবন্ধুর ছোট ভাই পঙ্গু মুক্তিযোদ্ধা শেখ আবু নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ সেরনিয়াবাত, মেয়ে বেবী সেরনিয়াবাত, শিশু পৌত্র সুকান্ত বাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি, নিকটাত্মীয় শহীদ সেরনিয়াবাত, আবদুল নঈম খান রিন্টু এবং বঙ্গবন্ধুর জীবন বাঁচাতে ছুটে আসা রাষ্ট্রপতির ব্যক্তিগত নিরাপত্তা কর্মকর্তা কর্নেল জামিল উদ্দিন আহমেদসহ কয়েকজন নিরাপত্তা কর্মকর্তা ও কর্মচারী। বঙ্গবন্ধুর সঙ্গে জাতি আজ গভীর শোক ও শ্রদ্ধায় স্মরণ করবে এই শহীদদেরও।

অভিশপ্ত দিনটিতে বাঙালি জাতির ললাটে যে কলঙ্কতিলক পরিয়ে দেওয়া হয়েছিল, দীর্ঘ ৩৪ বছরের বেশি সময় পর ২০১০ সালের ২৭ জানুয়ারি সে কলঙ্ক থেকে জাতির দায়মুক্তি ঘটেছে। বঙ্গবন্ধু হত্যার চূড়ান্ত বিচারের রায় অনুযায়ী ওই দিন মধ্যরাতের পর পাঁচ খুনির ফাঁসি কার্যকর হয়েছে। তবে পুরো জাতি এখনও প্রতীক্ষার প্রহর গুনছে বঙ্গবন্ধুর বাকি ছয় পলাতক খুনির ফাঁসি কার্যকরের সেই মাহেন্দ্রক্ষণের।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর বুকে ছিল ২৪ টি বুলেটের ছিদ্র

ইতোমধ্যেই এই ছয়জন খুনিকে দেশে ফিরিয়ে আনার কার্যক্রম চালাচ্ছে সরকার। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মৃত্যুদন্ডপ্রাপ্ত পালিয়ে থাকা ৬ খুনির মধ্যে রয়েছেন- নূর চৌধুরী, রাশেদ চৌধুরী, শরীফুল হক ডালিম, রিসালদার মোসলেহউদ্দিন আহমেদ, আব্দুল মাজেদ ও খন্দকার আব্দুর রশিদ।

আর পালিয়ে থাকা অবস্থায় জিম্বাবুয়েতে মারা গেছেন আজিজ পাশা। এছাড়া খুনিদের মধ্যে যে ৫ জনের মৃত্যুদন্ড কার্যকর হয়েছে তাঁরা হলেন- এ কে বজলুল হুদা, সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশীদ খান, মহিউদ্দিন আহমদ ও এ কে এম মহিউদ্দিন।

কালের আলো/জেএনসি/এমএএএমকে

Print Friendly, PDF & Email