সেনাপ্রধানের অনন্য প্রয়াস : দৃষ্টিনন্দন শিল্পকর্ম ‘ইতিহাস আমার অহংকার’

প্রকাশিতঃ 9:03 pm | August 14, 2019

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

প্রাচীন আমলের টেরাকোটায় ‘মাতৃভাষা বাংলা চাই’ আন্দোলন। ফুঁসে উঠা ছাত্রসমাজের মিছিলে বর্বর উপায়ে গুলিবর্ষণ। রফিক, সালাম, বরকত, জব্বার, শফিউরদের বুকের তাজা রক্তে রঞ্জিত রাজপথ। বাঙালির মানস জগতে ঘটে গেলো বিপ্লব।

১৯৫২ সালে ভাষা শহীদের সেই রক্তেই বাংলার উর্বর মাটিতে বপন হলো মহান স্বাধীনতার বীজ। ভাষা সংগ্রামের সূচনা থেকে ’৫২-র চূড়ান্ত পর্যায় পর্যন্ত ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সগর্ব অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। মাতৃভাষার মর্যাদা প্রতিষ্ঠায় তিনি লড়াই সংগ্রাম করেছেন, কারাবরণ করেছেন।

ভাষা আন্দোলনের পথ ধরে বাঙালির স্বাধিকার সংগ্রাম একাত্তরে মুক্তিযুদ্ধে রূপ নেয়। মুক্তিযুদ্ধের বিজয় বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে নিশ্চিত করে বাংলাদেশের উপস্থিতি। গর্বিত জাতি বাঙালির মহান ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধে ঐতিহাসিক নেতৃত্ব দিয়ে বাঙালির অবিসংবাদিত নেতায় পরিণত হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

দৃষ্টিনন্দন এমন শিল্পকর্মে ভাস্কর্য শিল্পী মৃণাল হক ৫২ থেকে ৭১’ ফুটিয়ে তুলেছেন বিশেষ দক্ষতায়। তাক লাগিয়ে দিয়েছেন সবাইকে। তাঁর হাতের ছোঁয়ায় নিপুণভাবে চিত্রায়িত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সন্বলিত টেরাকোটা ‘ইতিহাস আমার অহংকার’।

বুধবার (১৪ আগস্ট) আর্মি গলফ ক্লাবের গলফ গার্ডেনের দক্ষিণ পূর্ব পাশের দেয়ালে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সন্বলিত এ টেরাকোটার উদ্বোধন করেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

এ সময় বাংলাদেশ সেনাবাহিনীর উর্ধ্বতন সামরিক কর্মকর্তা এবং গলফ ক্লাবের সন্মানিত সদস্যরা উপস্থিত ছিলেন। এ টেরাকোটায় বাঙালি জাতির মুক্তি সংগ্রামের অবিস্মরণীয় সেই দিন মহান ৭ মার্চের ভরাট কন্ঠে বাঙালির প্রাণপুরুষের উচ্চারণ করা ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’- পাকিদের নিষ্পেষণ থেকে বাঙালির মুক্তির মূলমন্ত্র ঘোষণার মুহুর্তটিকেও তুলে আনা হয়েছে অসাধারণ এ শিল্পকর্মে।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, ‘ইতিহাস আমার অহংকার’ শীর্ষক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের রূপকার ও স্বাধীনতা আন্দোলনের নেতৃত্বদানকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সন্বলিত টেরাকোটায় বাংলাদেশর অভ্যুদয় ইতিহাস, ভাষা আন্দোলন, বঙ্গবন্ধুর ৬ দফা, ৭ মার্চের কালজয়ী ভাষণ, স্বাধীনতা যুদ্ধের খন্ড চিত্র এবং সকল কার্যক্রমের ইতিহাস ফুটিয়ে তোলা হয়েছে।

বাঙালি জাতির মুক্তির নিয়ন্তা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় স্নাত দেশপ্রেমিক সেনাবাহিনীকে নেতৃত্ব দিচ্ছেন জেনারেল আজিজ আহমেদ।

অনন্য উচ্চতায় থাকা পেশাদার, কর্মনিষ্ঠ ও দেশপ্রেমের প্রতিভূ দেশের এ একমাত্র জেনারেল ধৈর্য, সংগ্রামী চেতনা, আপসহীনতা আর অসীম সাহসিকতার জন্য যুগস্রষ্টা নেতায় পরিণত হওয়া বঙ্গবন্ধুকে সব সময় শৈল্পিকভাবেই উপস্থাপনের প্রয়াস নিয়েছেন।

তিনি হৃদয়ে লালন করেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বীর, শ্রেষ্ঠ বাঙালি, মহানায়ক, মহামানব হিসেবে চির স্মরণীয় একটি নাম; বাঙালি জাতির চেতনার চির উজ্জ্বল বাতিঘর।

কালের আলো/এসআর/এমএএএমকে

Print Friendly, PDF & Email