ডেঙ্গুতে আতঙ্কিত হওয়া যাবেনা : বিএসএম

প্রকাশিতঃ 4:45 pm | August 04, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ডেঙ্গুতে আতঙ্কিত না হওয়ার উপদেশ দিয়ে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের মহাসচিব অধ্যাপক আহমেদুল কবির বলেছেন, ডেঙ্গুতে আতঙ্কিত হওয়া যাবেনা। জ্বর আসলেই যে ডেঙ্গু এই ভাবনা থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, অন্য দেশের দিকে তাকালেই বোঝা যাবে আমাদের দেশে ডেঙ্গু রোগের চিকিৎসার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। বিভিন্ন দেশে ডেঙ্গু রোগের সংখ্যা ও মৃত্যুর হার পর্যালোচনা করলেই জনগনের মধ্যে বিরাজমান আতঙ্ক নিরসন হবে।

রোববার (৪ আগষ্ট) সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের সভাকক্ষে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের উদ্যোগে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আহমেদুল কবির বলেন, ডেঙ্গু ৬৪টি জেলায় ছড়িয়ে যাওয়ার আশংকা মাথায় রেখে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন জেলা এবং উপজেলা পর্যন্ত যথাযথ চিকিৎসা নিশ্চিত করেছে। এজন্য পাঁচটি বিভাগীয় মেডিকেল কলেজ ও আরো ৩৮ জেলার মেডিকেল কলেজে সমন্বিতভাবে আগামী ৫ আগস্ট সকাল ১১টায় ন্যাশনাল গাইডলাইন বিতরণসহ ডেঙ্গু বিশেষজ্ঞদের সমন্বয়ে ৩৯ জন বিশেষজ্ঞ চিকিৎসক একযোগে চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ দেবে।

এছাড়া, দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা গেলেও জেলা ও উপজেলা পর্যায়ে এর চিকিৎসা সম্পন্ন করা সম্ভব হবে বলে জানান আহমেদুল কবির। ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের চিকিৎসা বিনামূল্যে করতে প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে বাংলাদেশ সোসাইটি অফ মেডিসিন এর পক্ষ থেকে ধন্যবাদও জানান তিন

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ খান আবুল কালাম আজাদ সাংবাদিকদের ধন্যবাদ দিয়ে বলেন, মিডিয়ার মাধ্যমে জনগণকে জানাতে চাই আপনারা আতঙ্কিত হবেন না। জ্বর আসলেই ডেঙ্গু হয়েছে এটা ভাবার কোনো কারণ নাই। চিকিৎসকের শরনাপন্ন হন। বেশি ব্যাথার ওষুধ খাবেন না। এতে অন্য প্রভাব পড়তে পারে।

তিনি বলেন, অনেকেই প্লেটলেট কমে গেলেই চিন্তায় পরে যান। একদিনে ৯০ হাজার থেকে ৭৫ হাজারে নেমে এসেছে, এটা নিয়ে ঘাবড়ানোর কিছু নাই। প্লেটলেট ৫০ হাজারে আসলেও সে নিরাপদ। প্লেটলেট নিয়ে না দৌড়ালেই চলবে। আমাদের ইন্টার্ন চিকিৎসকরা ২৪ ঘন্টা কাজ করছে। আইএমও, রেজিস্টার, এইচএমও, সহ সবাই প্রচন্ড গতিতে দৌড়াচ্ছে।

ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বলেন, ডেঙ্গু নিয়ে সবাই আতঙ্কে আছে। আতঙ্কিত হওয়া যাবে না। এটা এখন আমাদের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আমাদের হাসপাতালে পর্যাপ্ত পরিমাণ ইনস্ট্রুমেন্ট আছে। আশা করি, ডেঙ্গু মোকাবিলা করে জয়ী হব। বর্তমানে ঢামেক হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি আছে ৬৯৭ জন। গত ২৪ ঘন্টায় ১৩৪ জন রোগী ভর্তি হলেও ১৩০ জন রোগী ছুটি নিয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক বিল্লাল আলম, ঢাকা মেডিকেল কলেজের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডাঃ দেবেশ চন্দ্র তালুকদার সহ আরো অনেকে।

কালের আলো/এএম/বিওআর

Print Friendly, PDF & Email