ডেঙ্গু মোকাবেলায় ‘যুব ব্রিগেড’ গঠনের আহ্বান যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুকের

প্রকাশিতঃ 11:02 am | August 01, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহর এবং মহানগরীতে ছোট ছোট এলাকাভিত্তিক ‘যুব ব্রিগেড’ গঠন করতে যুবলীগ নেতাকর্মীকে অনুরোধ জানিয়েছেন সংগঠনটির চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী।

বুধবার(৩১ জুলাই) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে তিনি বলেন, এই ‘যুব ব্রিগেড’ ডেঙ্গু মোকাবেলার জন্য সার্বক্ষণিক তৎপরতায় নিযুক্ত থাকবে।

যুবলীগ চেয়ারম্যান আরও বলেন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশ মেনে যুবলীগ ডেঙ্গু মোকাবেলার জন্য সর্বাত্মক পদক্ষেপ ও কর্মসূচি নিয়েছে। যুবলীগের সর্বস্তরের নেতাকর্মীদের ডেঙ্গু মোকাবেলার জন্য একযোগে কাজ করার নির্দেশ দেয়া হচ্ছে।

ডেঙ্গু মোকাবেলায় যুবলীগ যে কার্যক্রমগুলো দেশব্যাপী পালন করবে সে সম্পর্কে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়-

১. প্রতিটি যুবলীগ কর্মী তার এলাকায় যুবসমাজকে সম্পৃক্ত করবে, উদ্বুদ্ধ করবে এবং তাদের নিয়ে এলাকার ময়লা আবর্জনা, ডোবা, খানাখন্দ ইত্যাদি পরিচ্ছন্নতা অভিযান চালাবে এবং এগুলোকে মশামুক্ত করবে।
২. প্রতিটি এলাকার যুবলীগ কর্মী এলাকার ক্ষুদ্র ক্ষুদ্র দল গঠনের মাধ্যমে বাড়ি বাড়ি যাবে। বাড়িগুলো যেন মশামুক্ত থাকে এবং বাড়িগুলোতে যেন মশার প্রজনন না হয়, সেজন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জনগণকে অনুরোধ করবে।

৩. আমরা জানি যে, অনেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালগুলোতে ভর্তি হওয়ার ফলে তাদের অনেক রকমের সমস্যা হচ্ছে। এজন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগের নেতৃত্বে হাসপাতালগুলোতে সহায়তা দল যাবে এবং হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতিক্রমে যে ধরনের সহযোগিতা দরকার সেসব প্রদান করবে।

৪. আমরা জানি যে, এক ধরনের ডেঙ্গুতে রক্তে প্লাটিলেট কমে যায়। এর ফলে ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির রক্তের প্রয়োজন হয়। রক্ত প্রদানের জন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ যুবক-তরুণদের উদ্বুদ্ধ করবে। বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে যেখানেই রক্তের প্রয়োজন পড়বে যুবলীগের সঙ্গে যোগাযোগ করলে রক্ত দানকারীকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হবে।

৫. জ্বরে আক্রান্ত অনেকেই রক্ত পরীক্ষা বা বিভিন্ন ধরনের পরীক্ষায় যেন প্রতারণার শিকার না হন সেজন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ বিভিন্ন বেসরকারি হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টারগুলোতে সহায়তা প্রদান করবে যেন জনগণ নির্বিঘ্নে এবং সরকার নির্ধারিত মূল্যে রক্ত পরীক্ষা করতে পারে।

কালের আলো/এআর/এমএম

Print Friendly, PDF & Email