পশুর হাট বসবে না মহাসড়কে, ঈদকে ঘিরে একগুচ্ছ নির্দেশনা আইজিপির

প্রকাশিতঃ 8:43 pm | July 31, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

ঈদুল আজহাকে ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে একগুচ্ছ কড়া নির্দেশনা দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার)।

জাতীয় ঈদগাহ ময়দানসহ দেশের প্রধান প্রধান ঈদ জামাতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের পাশাপাশি মহাসড়কের ওপরে কোনভাবেই কোরবানির পশুর হাট বসতে না দেওয়ারও নির্দেশ দিয়েছেন পুলিশ প্রধান।

তিনি বলেছেন, সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া মহাসড়কে কোরবানির পশুবাহী ট্রাক থামানো যাবে না। মহাসড়ক, নৌপথ ও রেলপথে ট্রাফিক ব্যবস্থাপনা স্বাভাবিক রাখতে হবে। একই সঙ্গে কোরবানির পশুর চামড়া পাচাররোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্যও পুলিশ কর্মকর্তাদের তিনি কঠোর নির্দেশনা প্রদান করেন।

বুধবার (৩১ জুলাই) পুলিশ সদর দফতরের সম্মেলন কক্ষে দিনব্যাপী অনুষ্ঠিত ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় (এপ্রিল-জুন ২০১৯) সভাপতির বক্তৃতায় এসব নির্দেশ প্রদান করেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি)।

সভায় বাংলাদেশ পুলিশ একাডেমি, রাজশাহীর প্রিন্সিপাল মোহাম্মদ নাজিবুর রহমান, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, অতিরিক্ত আইজিপি (এএন্ডও) ড. মো. মইনুর রহমান চৌধুরী, এন্টিটেরোরিজম ইউনিটের প্রধান মোহাম্মদ আবুল কাশেম, রেলওয়ে রেঞ্জের অতিরিক্ত আইজিপি মো. মহসিন হোসেন, শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত আইজিপি আবদুস সালাম।

সিআইডি প্রধান মোহাম্মদ শফিকুল ইসলাম, এসবি প্রধান মীর শহীদুল ইসলাম, টিএন্ডআইএম’র অতিরিক্ত আইজিপি মো. ইকবাল বাহার, এপিবিএন’র অতিরিক্ত আইজিপি মোশারফ হোসেন, পুলিশ স্টাফ কলেজের রেক্টর শেখ মোহাম্মদ মারুফ হাসান, অতিরিক্ত আইজিপি (এইচআরএম) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন উপস্থিত ছিলেন।

সভায় দেশের সকল মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলা পুলিশ সুপাররা (এসপি) উপস্থিত ছিলেন।

ঈদ জামাতে সাদা পোশাকে পুলিশ
আইজিপি বলেন, জাতীয় ঈদগাহসহ দেশের প্রধান প্রধান ঈদ জামাতস্থলের নিরাপত্তা নিশ্চিত করতে পোশাকে এবং সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবে।

গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান
গুজব ছড়িয়ে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টিকারীদের বিরুদ্ধে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে বলে জানান পুলিশ প্রধান। তিনি কোন স্থানে গুজবের ঘটনার উদ্ভব হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

পোশাক শিল্প নিয়ে সতর্ক
ঈদকে সামনে রেখে পোশাক শিল্প নিয়ে যেন কোন ধরনের গুজব সৃষ্টি না হয় সেদিকে সর্তক থাকতে পুলিশ কর্মকর্তাদের কঠোর নির্দেশ দেন পুলিশের আইজি। তিনি গুজবের বিরুদ্ধে দৃঢ় অবস্থান এবং অগ্রণী ভূমিকা পালনের জন্য পুলিশ কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা কার্যক্রম
আইজিপি গুজবের মত ডেঙ্গু প্রতিরোধেও জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনার জন্য পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। তিনি বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসায় নিজ বাহিনীর কর্মকর্তাদের প্রশংসা করেন।

মনিটর করতে হবে জঙ্গিদের কার্যক্রম
আইজিপি বলেন, বর্তমানে দেশ জঙ্গি তৎপরতা নিয়ন্ত্রণে রয়েছে। জঙ্গিদের কার্যক্রম নিয়মিত মনিটর করতে হবে। তাদের সম্পর্কে গোয়েন্দা নজরদারি বাড়াতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম মনিটর করে জঙ্গিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি ব্লক রেইড, চেকপোস্ট স্থাপনসহ তল্লাশি জোরদার করারও নির্দেশ দেন।

গ্যাং সদস্যদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা
পুলিশ মহাপরিদর্শক বর্তমানে দেশের কোথাও কোথাও গ্যাং কালচার বা ‘ইয়ুথ গ্রুপ’ গড়ে উঠার প্রবণতা দেখা দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেন। তিনি এ ধরণের গ্যাংয়ের সদস্যদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেন।

মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন
আইজিপি বলেন, জঙ্গিবাদের মত মাদকের বিরুদ্ধেও পুলিশের অবস্থান ‘জিরো টলারেন্স’। মাদকের বিস্তার রোধে কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে মাদক বিরোধী সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

হত্যা ও শিশু নির্যাতন মামলা নিবিড় তদন্তের নির্দেশ
পুলিশ প্রধান ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা নিবিড়ভাবে তদন্তের জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন। তিনি পাসপোর্ট ভেরিফিকেশনে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়ে বলেন, কোন রোহিঙ্গা বা অপরাধী যেন পাসপোর্ট না পায়। এ বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

জনপ্রিয় জরুরি সেবা ৯৯৯
জাতীয় জরুরী সেবা ৯৯৯ কে মুজিব বর্ষের অগ্রাধিকার প্রকল্প হিসেবে উল্লেখ করে আইজিপি বলেন, এ সেবা বর্তমানে জনপ্রিয় হয়ে উঠছে। ৯৯৯ এর কলকে গুরুত্বের সাথে বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

জাতীয় শোক দিবসে ব্যাপক নিরাপত্তা
আইজিপি আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত সকল অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেন। একই সঙ্গে ১৭ আগস্ট দেশের ৬৩টি জেলায় সিরিজ বোমা হামলা এবং ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের নিরাপত্তা প্রদানের বিষয়েও আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর বিশেষ ধন্যবাদ
সম্প্রতি দেশজুড়ে নজিরবিহীন স্বচ্ছতা ও নিরপেক্ষতার মধ্যে দিয়ে পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষা সম্পন্ন হয়। পুলিশ প্রধানের সততার প্রশংসা করে চিঠি দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান। সভায় আইজিপি পুলিশ কনস্টেবল নিয়োগ প্রসঙ্গে বলেন, এবারের কনস্টেবল নিয়োগ সারা দেশে অভূতপূর্ব সাড়া ফেলেছে।

জনগণের কাছে পুলিশের ইতিবাচক ভাবমূর্তি তৈরি হয়েছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশকে বিশেষ ধন্যবাদ জানিয়েছেন। তিনি ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন।

৩ মাসের আইন-শৃঙ্খলা পর্যালোচনা
সভায় পুলিশ সদর দফতরের ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) ওয়াই এম বেলালুর রহমান গত ৩ মাসের (এপ্রিল-জুন ২০১৯) সার্বিক অপরাধ পরিস্থিতি পর্যালোচনা করেন। সভায় অপহরণ, খুন, ডাকাতি, ছিনতাই, এসিড নিক্ষেপ, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, মাদকদ্রব্য, চোরাচালান দ্রব্য, অস্ত্র ও বিষ্ফোরক উদ্ধার, সড়ক দুর্ঘটনা, গাড়ি চুরি, রাজনৈতিক সহিংসতা, অপমৃত্যু, পুলিশ আক্রান্ত মামলাসহ দেশের সমগ্রিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা করা হয়।

কালের আলো/এএ/এমএএএমকে

Print Friendly, PDF & Email