ডেঙ্গু যে ক‌তোটা ভয়ানক আমি তা জানি: অর্থমন্ত্রী

প্রকাশিতঃ 8:33 pm | July 29, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলোঃ

ডেঙ্গুর বিস্তারে উদ্বেগ জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমিও ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলাম। এটা যে কতোটা ভয়ানক তা আমি জানি। আমার জীবনের চরম সঙ্কটের সময় ছিল ওটা। আমি সৃষ্টিকর্তার কাছে প্রার্থণা করি আর কারও যেন ডেঙ্গু রোগ না হয়।

সোমবার (২৯ জুলাই) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আ হ ম মুস্তফা কামাল বলেন, ডেঙ্গু হাসি ঠাট্টার বিষয় নয়, এটি জীবন বিধ্বংশী রোগ। ডেঙ্গুতে ভয় না পেয়ে তাৎক্ষণিকভাবে চিকিৎসা করাতে হবে। বার বার প্লাটিলেট পরীক্ষা করতে হবে। এ বিপদ থেকে আমাদের উত্তরণ ঘটাতে হবে।

অর্থমন্ত্রী বলেন, আবহাওয়া পরিবর্তনের জন্য এডিস মশা বৃদ্ধি পেয়েছে। সেপ্টেম্বর পর্যন্ত এ ধরনের জলবায়ু থাকবে। এ মশা বেশি ঠান্ডা ও বেশি গরমে মারা যায়। ২৫ থেকে ২৯ ডিগ্রি তাপমাত্রায় এডিস মশা বেশি হয়। একই সঙ্গে প্রতিদিন বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে এডিস মশার প্রাদুর্ভাব বেশি বলে মনে করেন অর্থমন্ত্রী। ডেঙ্গুর প্রকোপ থেকে দেশকে রক্ষা করতে সবাইকে একযোগে কাজ করতে আহবান জানান তিনি।

প্রসঙ্গত, গত মাসের শুরুর দিকে ঢাকায় ডেঙ্গু প্রকোপ শুরু হলে আক্রান্ত হন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। জাতীয় সংসদে বাজেট উপস্থাপনের দু’দিন আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

হাসপাতাল থেকে সরাসরি সংসদে যান অর্থমন্ত্রী, কিন্তু বাজেট অধিবেশনে কিছুক্ষণ পর অসুস্থ হয়ে পড়ায় তার পরিবর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট উপস্থাপন করেন।

কালের আলো/এনএল/এমএইচ

Print Friendly, PDF & Email