এক ক্লিকে পড়ুন আইজিপির সংবাদ সম্মেলনের ৮ প্রতিবেদন

প্রকাশিতঃ 6:09 pm | July 24, 2019

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর নাম উচ্চারিত হলেই চোখের সামনে ভেসে উঠে পেশাদার, প্রাযুক্তিক শ্রেষ্ঠত্ব, চৌকস, দক্ষ, নিষ্ঠা, কমিটমেন্ট ও প্রাগ্রসরতার অধিকারী একজন মানুষের ছবি। যিনি পুলিশ প্রধানের দায়িত্ব নিয়েই নিজ বাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল করতেই মনোনিবেশ করেছিলেন।

সাদাকে সাদা আর কালো কালো বলার সত্য-সুন্দর ধ্বনি উচ্চকিত করেছেন নিজের ৩৩ বছরের বর্ণাঢ্য কর্মজীবনে। জঙ্গিবাদ দমনে তাঁর কার্যকরী পদক্ষেপ দেশের গন্ডি ছাপিয়ে বিদেশেও প্রশংসিত হয়েছে। বাগে আনতে সক্ষম হয়েছেন মাদকের ‘বল্গাহীন’ পাগলা ঘোড়া। এবার পুলিশ প্রধান গুজব কান্ডে গণপিটুনিতে নিহতের ঘটনার রাশ টেনে ধরতে নানা কার্যকরী পদক্ষেপ নিয়ে সামনে এগুচ্ছেন।

আইজিপির কাজের অনুপ্রেরণাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নির্দেশে চলতি বছর পুলিশ কনস্টেবল নিয়োগে শতভাগ স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রেখে কয়েক’শ কোটি টাকার নিয়োগ বাণিজ্য বন্ধ করে পুলিশের প্রতি সাধারণ মানুষের আস্থা ফিরিয়ে এনেছেন।

পুলিশ সদর দফতরের মিডিয়া সেন্টারে বুধবারের (২৪ জুলাই) বেলা ১১ টা থেকে ১২ টা অবধি অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে পুনরায় জানিয়েছেন নিজের মিশন এবং ভিশনের কথা। আইজিপির কন্ঠে উচ্চারিত হয়েছে- ‘আমরা বর্তমান পুলিশ প্রশাসন সর্বোচ্চ চেষ্টা করছি জনগণের বন্ধু হতে, জনবান্ধব পুলিশ হতে।

আপনারা যে পুলিশ মনে কল্পনা করেন সেই পুলিশ হতে আমাদের সবাইকে উদ্ধুদ্ধ করছি। আমরা চাই বন্ধু হিসেবে আপনাদের পাশে থাকতে। আমরা হতে চাই জনগণের আস্থা ও নির্ভরতার প্রতীক হতে।’

দেশবাসীকে গুজবে কান না দিতে যেমন অনুরোধ জানিয়েছেন তেমনি কঠোর ভাষায় জানিয়ে দিয়েছেন, গুজব ছড়ানোর সাথে জড়িত এবং গণপিটুনির নামে কিলিং মিশনে অংশ গ্রহণ করা ব্যক্তিদের সনাক্ত করে আইনের আওতায় আনার বিষয়টি। বলেছেন, এ গুজব প্রতিরোধে পুলিশ সদর দপ্তর কী ধরণের পদক্ষেপ গ্রহণ করেছে, সামাজিক সচেতনতা তৈরিতে তৃণমূল পর্যায়ে কীভাবে পুলিশ সদস্যরা কাজ করবে ইত্যাকার বিষয়সমূহ।

পুলিশ প্রধান জানিয়েছেন, গুজব রটনা ও সহিংস ঘটনার প্রেক্ষিতে সারা দেশে বুধবার (২৪ জুলাই) পর্যন্ত ৩১ টি মামলায় ১০৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (২৪ জুলাই) বেলা ১১টায় পুলিশ সদর দফতরের মিডিয়া সেন্টারে এ সংবাদ সম্মেলনটি নানা কারণেই ছিল গুরুত্বপূর্ণ। ফলে দেশের জনপ্রিয় অনলাইন গণমাধ্যম কালের আলোও পুলিশ প্রধানের ম্যাসেজ দেশের আপামর জনসাধারণের দোরগোড়ায় পৌঁছে দিতে আন্তরিক প্রয়াস নিয়েছে।

এরই প্রেক্ষিতে আইজিপির ৩২ মিনিটের বক্তব্য এবং ১৫ মিনিটের প্রশ্নোত্তর পর্বের বক্তব্য নিজেদের পাঠকদের সামনে উপস্থাপনা করেছে আলাদাভাবে। এক রিপোর্টে ১৫০০ বা ২০০০ শব্দ পড়তে পাঠকের অনাগ্রহ মাথায় রেখেই সংবাদ সম্মেলনের চুম্বক অংশগুলো উপস্থাপন করেছে সুনিপুণ দক্ষতায়।

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সংবাদ সম্মেলন কভারেজ করতে গিয়ে কালের কালো প্রতিবেদন লিখেছে ৮ টি। দুপুর ১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত নিজেদের প্রধান প্রতিবেদন হিসেবে প্রকাশ করা হয়েছে এসব প্রতিবেদন।

সেই ৮ টি প্রতিবেদনের লিংক সন্নিবেশিত করা হয়েছে এই বিশেষ প্রতিবেদনে। ক্লিক করলেই পড়তে পারবেন, জানতে পারবেন পুলিশ প্রধানের গৃহীত উদ্যোগ ও পদক্ষেপের কথা।

পড়ুন সেই প্রতিবেদকগুলো-
১. দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে স্বার্থান্বেষী মহল : আইজিপি
২. জঙ্গি দমনে ‘বাংলাদেশ মডেল’ ও অপতৎপরতার বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার আইজিপির
৩. গুজব রটানোর অভিযোগে ৬০ ফেসবুক ও ১০ অনলাইন বন্ধ : আইজিপি
৪. ৮ জনের প্রাণহানির ঘটনার বিশ্লেষণ আইজিপির, ৩১ মামলায় গ্রেফতার ১০৩
৫. কাল থেকে সচেতনতা সপ্তাহ, জুম্মার খুতবায় গুজব বিরোধী বক্তব্য দেবেন ইমামরা
৬. গুজবে কান না দিয়ে শিশুদের পদ্মা সেতু ঘুরে দেখার আহ্বান আইজিপির
৭. ‘গলাকাটা’ গুজব প্রতিরোধ ও প্রতিকারে কী করছে পুলিশ, জানালেন আইজিপি
৮. গুজবের প্রথম পোস্টটি দুবাই ভিত্তিক, সম্পৃক্ত বিরোধী রাজনীতির সঙ্গে : আইজিপি

শেষ কথা, গুজবে কান না দিয়ে পুলিশকে জানান। গণপিটুনিতে অংশ নিয়ে আইন নিজের হাতে তুলে না নিয়ে পুলিশে সোপর্দ করুন। পুলিশের বদলে যাওয়ার অগ্রযাত্রায় নিজেকে শামিল করুন। বঙ্গবন্ধুর স্বপ্নের পুলিশ উপহারের মিশনে আইজিপি ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর উদ্যোগ বাস্তবায়নে প্রভাবক হিসেবে কাজ করুন।

কালের আলো/কেএএই/এমএএএমকে

Print Friendly, PDF & Email