প্রয়াত এমপি রুশেমার আসনে মনোনয়ন পেলেন সালমা চৌধুরী

প্রকাশিতঃ 10:17 pm | July 21, 2019

নিজস্ব প্রতিবেদক, কারের আলো:

আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনের শূন্য পদে মনোনয়ন পেয়েছেন রাজবাড়ীর প্রয়াত সংসদ সদস্য ওয়াজেদ চৌধুরীর মেয়ে সালমা চৌধুরী রুমা।

ওই সংরক্ষিত আসনের এমপি রুশেমা বেগমের মৃত্যুতে আসনটি শূন্য হয়। ইতোমধ্যে দলের পক্ষ থেকে মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে আওয়ামী লীগের এক কেন্দ্রীয় নেতা জানান, গত শুক্রবার (১৯ জুলাই) আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন যাওয়ার আগে মনোনয়নের বিষয়টি চূড়ান্ত করেছেন। সেদিনই সালমা চৌধুরীকে মনোনয়নের চিঠি দেওয়া হয়।

সংরক্ষিত আসনের এমপি রুশেমা বেগম গত ১০ জুলাই মারা যান। এতে তার আসনটি শূন্য হয়। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী বৃহস্পতিবার (২৫ জুলাই) এ আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। আগামী ১৮ আগস্ট এ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের নির্বাচনসংশ্লিষ্ট সূত্র জানায়, আগামী বৃহস্পতিবার সালমা চৌধুরীর পক্ষে নির্বাচন কমিশনে দলীয় মনোনয়ন দাখিল করা হবে। সালমা চৌধুরীর বাবা মরহুম ওয়াজেদ চৌধুরী রাজবাড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর দলকে সংগঠিত করতে শক্তিশালী ভূমিকা পালন করেন তিনি।

তিনি বঙ্গবন্ধুর সঙ্গে রাজনীতি করেছেন। রাজবাড়ী থেকে ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হন। তার মেয়ে সালমা চৌধুরী মহিলা আওয়ামী লীগের নেত্রী। পাশাপাশি বিভিন্ন সমাজ সেবামূলক কর্মকাণ্ডে জড়িত তিনি।

সালমা চৌধুরী মনোনয়নের চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ফরম পূরণসহ অন্যান্য প্রয়োজনীয় প্রস্তুতি চলছে। ২৫ জুলাইয়ের মধ্যেই মনোনয়ন ফরম জমা দেবেন তিনি।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১ আগস্ট মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। সাধারণত আর কেউ প্রার্থী না থাকলে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনেই মনোনিত প্রার্থীকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়।

একাদশ সংসদে প্রাপ্ত আসন সংখ্যা অনুযায়ী আওয়ামী লীগ ও তাদের জোটরা মিলে সংরক্ষিত মহিলা আসন পায় ৪৯টি। এর মধ্যে দল হিসেবে আওয়ামী লীগ এককভাবে পায় ৪৩ আসন।

কালের আলো/এআর/এমএম

Print Friendly, PDF & Email