প্রিয়া সাহার বক্তব্যের প্রতিবাদ বাংলাদেশের

প্রকাশিতঃ 1:28 pm | July 20, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহার সংখ্যালঘুদের নিয়ে দেওয়া বক্তব্যের প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে বাংলাদেশ সরকার।

শনিবার (২০ জুলাই) সকালে পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৮ জুলাই বাংলাদেশ সরকারের একটি ভিডিও-র বিষয় মনোযোগ আকর্ষণ হয়েছে, যেখানে বাংলাদেশি নাগরিক প্রিয়া সাহা, মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে বলেছেন, আমি বাংলাদেশ থেকে এসেছি এবং সেখানে ৩৭ মিলিয়ন (৩ কোটি ৭০ লাখ) হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান এরইমধ্যে উধাও হয়ে গেছে হয়েছে। এখনও এক কোটি ৮০ লাখ আছে। যার মধ্যে ১৭ লাখ শিশু এবং অন্যান্য ধর্মাবলম্বী মানুষ বসবাস করে। আমাদেরকে সাহায্য করুন।

আমি আমার ঘর হারিয়েছি, জমি হারিয়েছি। ইতোমধ্যেই আমার বাড়ি-ঘর দখল করেছে। জ্বালিয়ে দিয়েছে। কিন্তু আমরা সরকার থেকে এর কোনো বিচার পাই নাই। আমরা বাংলাদেশেই থাকতে চাই। আমরা বাংলাদেশ ছাড়তে চাই না। দয়া করে আমাদের সাহায্য করুন।

প্রিয়া সাহা ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টে অনুষ্ঠিত ধর্মীয় স্বাধীনতা অগ্রগতির দ্বিতীয় মন্ত্রিসভার অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সরকার প্রিয়া সাহা রাষ্ট্রপতি ট্রাম্পকে যেসব মিথ্যা অভিযোগ করেছেন তার বিরুদ্ধে দৃঢ়ভাবে প্রতিবাদ এবং মন্তব্যকে কঠিন ভাষায় নিন্দা জানাচ্ছে। মনে হচ্ছে প্রিয়া সাহার মিথ্যা ও কল্পিত গল্পের পিছনে একটি অস্পষ্ট উদ্দেশ্য ছিল যা বাংলাদেশকে ক্ষতি করার লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

বাংলাদেশ ধর্মীয় স্বাধীনতা ও সাম্প্রদায়িক সম্প্রীতির একটি নজির, যেখানে সকল ধর্মের লোকেরা যুগ যুগ ধরে শান্তিতে বসবাস করে আসছে। শুধু তাই নয় জোর করে বাস্তুচ্যুত ১১ লাখ মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গাদের) অস্থায়ীভাবে আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশ সরকারকে মানবিক মনোভাব ও উদারতা দেখিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সরকার আশা করে এ ধরনের বড় আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজকরা দায়বদ্ধ ব্যক্তিদের আমন্ত্রণ জানাবেন যারা সত্যকে প্রতিষ্ঠিত করবেন এবং ধর্মীয় স্বাধীনতার মূল্য রাখতে অবদান রাখবেন।

কালের আলো/এআর/এনএল

Print Friendly, PDF & Email