তথ্য মন্ত্রণালয়ের নতুন সচিব আব্দুল মালেক

প্রকাশিতঃ 7:04 pm | March 15, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেককে তথ্য মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১৫ মার্চ) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে তাকে এ নতুন মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়।

১৯৮৪ ব্যাচের এ ঝানু কর্মকর্তা এক সময় দায়িত্ব পালন করেছেন প্রধানমন্ত্রীর একান্ত সচিবের-১। এরপর তাকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব দেয়া হয়। এ মন্ত্রণালয়েও তিনি সুনাম, দক্ষতা ও সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

মুক্তিযুদ্ধের সুমহান চেতনায় বিশ্বাসী সচিব আব্দুল মালেক ছাত্রজীবনে সক্রিয় ছিলেন ছাত্রলীগের রাজনীতিতে। ওই সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসীন হলের ছাত্রলীগ সভাপতি ছিলেন। ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্যও।

৫ জানুয়ারির সংসদ নির্বাচনের আগে নিয়মিত মন্ত্রণালয়ে হাজির হওয়া সচিবদের মধ্যেও তিনি অন্যতম। ওই সময় অনেক আমলাই নানা কৌশলে পরিস্থিতি পর্যবেক্ষণে থাকলেও নিজের অর্পিত দায়িত্ব থেকে একচুলও নড়েননি আব্দুল মালেক।

দেশের গুরুত্বপূর্ণ তথ্যমন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালনকালেও অতীতের মতোই তিনি দক্ষতা, নিষ্ঠা, সততা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে যাবেন বলে মনে করেন সবাই।

আরো ৪ দপ্তরের সচিব পদে রদবদল
স্থানীয় সরকার বিভাগছাড়াও আরো কয়েকটি মন্ত্রণালয়ের সচিব পদে রদবদল এনেছে সরকার। পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খানকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: নাসির উদ্দিন আহমেদকে বদলি করে পাঠানো হয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক পদে থাকা অতিরিক্ত সচিব মো: নুরুল আমিনকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে। একই সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক পদে থাকা অতিরিক্ত সচিব কবির বিন আনোয়ারকে ভারপ্রাপ্ত সচিব করে পানিসম্পদ মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে।

 

কালের আলো/এসএম

Print Friendly, PDF & Email