পিজিআর’কে নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশিতঃ 8:22 pm | July 16, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর)কে নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেছেন, আপনাদের ওপর অর্পিত দায়িত্ব একদিকে যেমন গুরত্বপূর্ণ, তেমনি গৌরবময়। অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের নিরাপত্তা প্রদানের পাশাপাশি বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে আপনারা সেনাবাহিনী তথা সমগ্র দেশের মর্যাদা সমুন্নত রাখার যে গৌরব অর্জন করছেন, তা অব্যাহতভাবে গভীর নিষ্ঠার সাথে সম্পন্ন করবেন বলে আমার বিশ্বাস।

মঙ্গলবার(১৬ জুলাই) প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ আহ্বান জানান। এসময় সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ উপস্থিত ছিলেন।

তিনি বলেন, প্রতিনিয়ত আপনাদের দায়িত্বের পরিধি বৃদ্ধি পাচ্ছে। সে কারণে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের সাংগঠনিক কাঠামো বৃদ্ধি করা হয়েছে। আগামীতেও এই রেজিমেন্টকে আরও অধিক সুসংহত করার চেষ্টা অব্যাহত থাকবে।

‘চেইন অব কমান্ডের প্রতি সম্পূর্ণ আস্থাশীল থেকে আপনাদের ওপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করবেন এবং প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের বর্তমান মান বজায় রেখে এ রেজিমেন্টের অর্জিত গৌরব রক্ষায় সকলে বলিষ্ঠ ভূমিকা রাখবেন।’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ৫ জুলাই পিজিআর প্রতিষ্ঠা করেন। ১৯৯১ সালে সংসদীয় পদ্ধতির সরকার ব্যবস্থা প্রবর্তনের পর রাষ্ট্রপতির পাশাপাশি সরকার প্রধানের নিরাপত্তার দায়িত্ব এই রেজিমেন্টের ওপর বর্তায়।

পিজিআরের কাজের প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, আপনাদের একাগ্রতা, শৃংঙ্খলাবোধ এবং সর্বোপরি কর্তব্যের প্রতি সচেতনতা ও দক্ষতায় আমি মুগ্ধ। আপনারা দিন-রাত, যেকোনো পরিস্থিতিতে বা বৈরী আবহাওয়ায় নিরাপত্তার দায়িত্ব পালন করে থাকেন। পবিত্র ও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনে আপনাদের গভীর দেশপ্রেম, কর্তব্যবোধ, উন্নত শৃঙ্খলা ও একনিষ্ঠতার প্রতিনিয়ত দৃষ্টান্ত আমাকে বিমোহিত করেছে।

তিনি আরও বলেন, প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট আমাদের গর্বের সেনাবাহিনীরই আরেকটি বিশেষায়িত অংশ। আমাদের সেনাবাহিনীর সুনাম আজ জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে সুবিদিত। দেশের যেকোনো প্রাকৃতিক দুর্যোগ আর দুর্ঘটনায় সেনাবাহিনীর সদস্যরা যেভাবে দুর্গত মানুষের পাশে দাঁড়িয়ে সাহায্য ও সহমর্মিতা প্রদর্শন করেছেন, তা জনগণের প্রভূত প্রশংসা ও বিশ্বব্যাপী সুনাম অর্জন করেছে।

যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সেনাবাহিনীর অবদানের প্রশংসা করে আবদুল হামিদ বলেন, দেশমাতৃকার উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনী নিবিড়ভাবে সম্পৃক্ত। বিশেষ করে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনীর বিশেষ অবদান রয়েছে। এরই ধারাবাহিকতায়, পদ্মাসেতু নির্মাণ কাজ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে এগিয়ে যাচ্ছে, যা আজ দৃশ্যমান।

পিজিআরের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রেজিমেন্টটির সদর দপ্তরের ওই অনুষ্ঠানে রাষ্ট্রপতি কেক কাটেন। এছাড়া পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন এবং পিজিআর সদস্যদের সঙ্গে ছবি তোলেন।

অনুষ্ঠানে পিজিআর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জাহাঙ্গীর আলমসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এআর/এমএম

Print Friendly, PDF & Email