বিমান বিধ্বস্ত: শোক পালন করছে বাংলাদেশ

প্রকাশিতঃ 12:39 pm | March 15, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে ইউএস বাংলার বিমান দুর্ঘটনায় নিহতদের স্মরণে জাতীয় পতাকা অর্ধনমিত রেখে শোক পালিত হচ্ছে বাংলাদেশে। গত সোমবার বিমান বিধ্বস্তের ওই ঘটনায় ৫১ জনের প্রাণহানি ঘটে।

বৃহস্পতিবার সারাদেশে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পাতাকা অর্ধনমিত রাখা হয়েছে। এছাড়া আগামীকাল শুক্রবার মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডাসহ দেশের সব ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও বিশেষ প্রার্থনা করা হবে।

গতকাল বুধবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত বিমান দুর্ঘটনায় হতাহতের পর্যালোচনা ও করণীয় নির্ধারণে এক বৈঠকে এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গত সোমবার বাংলাদেশের বেসরাকারি বিমান পরিচালনাকারী সংস্থা ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি বিমান নেপালের ত্রিভূবন বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হয়। এতে ৬৭ জন যাত্রী ও চারজন ক্রু ছিলেন, যাদের মধ্যে ৫০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে নেপালি কর্তৃপক্ষ।

দুর্ঘটনায় বিমানের ক্যাপ্টেন আবিদ সুলতান ও কো পাইলট পৃথুলা রশীদ এবং দুই কেবিন ক্রু শারমীন আক্তার নাবিলা এবং খাজা হুসাইন এবং ২২ বাংলাদেশি যাত্রী নিহত হয়েছেন। আহত অবস্থায় নেপালের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন আরও ১০ বাংলাদেশি।

এই দুর্ঘটনার কারণে প্রধানমন্ত্রী তার সিঙ্গাপুর সফর এক দিন সংক্ষিপ্ত করে মঙ্গলবার রাতেই দেশে ফিরেছেন। গতকালের সভায় দেশবাসীকে ধৈর্য এবং সাহসের সঙ্গে পরিস্থিতি মোকাবেলার আহ্বান জানানো হয়। সেই সঙ্গে ভবিষ্যতে যেন এ ধরনের দুর্ঘটনা যাতে না ঘটে সেজন্য এয়ার-সেফটি বা উড্ডয়ন নিরাপত্তা আরও জোরদার করার নির্দেশ দেন।

 

কালের আলো/এমএম

Print Friendly, PDF & Email