শপথ নিলেন নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রী

প্রকাশিতঃ 8:13 pm | July 13, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী ইমরান আহমদ পূর্ণমন্ত্রী হিসেবে এবং আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরা নতুন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

শনিবার(১৩ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বঙ্গভবনে তাদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে শপথ বাক্য পাঠ করান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রী পরিষদের সদস্য, প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান, মন্ত্রিপরিষদ সচিবসহ ঊর্ধ্বতন সামরিক বেসামরিক কর্মকর্তারা।

প্রথম দফায় সম্প্রসারণের ফলে ২৫জন মন্ত্রী ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রীসহ সরকারের টানা তৃতীয় মেয়াদের মন্ত্রীপরিষদের সদস্য সংখ্যা দাঁড়াল ৪৭ জনে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গত ৭ জানুয়ারি টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। ৪৬ সদস্যের ওই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী স্থান পান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে ছয় মন্ত্রণালয় রাখা হয়।

পরে গত ১৯ মে মন্ত্রিসভা পুনর্বিন্যাস করা হয়। তখন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়। এছাড়া ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারকে একই মন্ত্রণালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী করা হয়। এ মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দায়িত্ব দেয়া হয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে।

একই সঙ্গে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী করা হয় তাজুল ইসলামকে। তাকে আগে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী ও স্বপন ভট্টচার্যকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছিল। একই মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান স্বপন ভট্টাচার্য।

কালের আলো/এআর/এমএম

Print Friendly, PDF & Email