বিশ্বের বৃহত্তম ‘শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউট’র যাত্রা শুরু

প্রকাশিতঃ 4:40 pm | July 04, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

যাত্রা শুরু হয়েছে বিশ্বের বৃহত্তম বার্ন ইনস্টিটিউট ‘শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট’ এর।

বৃহস্পতিবার(৪ জুলাই) বেলা সাড়ে ১১টায় রাজধানীর চানখারপুল এলাকায় ১৩ তলা বিশিষ্ট এই বিশেষায়িত ইনস্টিটিউটের কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

এর আগে গত বছরের ২৪ অক্টোবর এ ইনস্টিটিউটের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিন দিন আগে থেকেই পরীক্ষামূলকভাবে এই হাসপাতালে চিকিৎসাসেবা কার্যক্রম শুরু হয়েছে। তবে আজ আনুষ্ঠানিকভাবে হাসপাতালটির উদ্বোধন করা হলো।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যুরালে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে হাসপাতালের সেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এরপর হাসপাতালের সেবা কার্যক্রম ও সব বিভাগগুলো ঘুরে দেখেন স্বাস্থ্যমন্ত্রী।

পরিদর্শন শেষে একটি উদ্বোধনী আলোচনায় অনুষ্ঠানে অংশ নেন তিনি। আলোচনা শেষে দেশের মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, ৯১২ কোটি টাকা ব্যয়ে এক দশমিক ৭৬ একর জমিতে নির্মিত হয়েছে এই বার্ন ইনস্টিটিউটটি।

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্মাণ কাজ পরিচালিত এই ইনস্টিটিউটে বার্ন ইউনিট, প্লাস্টিক সার্জারি ইউনিট এবং একাডেমিক উইং মিলে তিনটি ব্লক থাকছে।

ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম জানান, মাত্র পাঁচটি শয্যা নিয়ে যাত্রা শুরু করা বার্ন ইউনিট আজ ৫০০ শয্যার ইনস্টিটিউটে রূপান্তরিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বার্ন চিকিৎসার স্বপ্নদ্রষ্টা ছিলেন। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সেই স্বপ্ন বাস্তবে রূপ নিল।

বিশেষজ্ঞরা বলছেন, পোড়া রোগীদের চিকিৎসার জন্য স্থাপিত এ প্রতিষ্ঠানটি দেশের স্বাস্থ্যসেবার উন্নয়নে নতুন দিক খুলে দেবে। রোগীদের পাশাপাশি চিকিৎসক ও নার্সদের পেশাগত দক্ষতা বাড়াতে সহায়ক হবে এটি।

কালের আলো/এআর/এনএল

Print Friendly, PDF & Email