কংগ্রেস সভাপতির পদ থেকে রাহুল গান্ধীর পদত্যাগ

প্রকাশিতঃ 5:55 pm | July 03, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলোঃ

ভারতের প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেসের সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে সভাপতির পদ থেকে পদত্যাগ করলেন রাহুল গান্ধী। লোকসভা নির্বাচনে দলের বড় পরাজয়ের পর থেকে তার পদত্যাগের গুঞ্জন শোনা যাচ্ছিলো।

অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বুধবার(৩ জুলাই) আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিলেন তিনি আর নেই। আগামী এক সপ্তাহের মধ্যে নতুন সভাপতির নাম ঘোষণা করা হবে। এনডিটিভি।

রাহুল গান্ধী বলেন, “যত দ্রুত সম্ভব দলের নয়া সভাপতি নির্বাচন করা হোক, আমি এই প্রক্রিয়ার মধ্যে থাকছি না। আমি ইতিমধ্যেই আমার পদত্যাগপত্র দিয়ে দিয়েছি”।

রাহুল গান্ধি কংগ্রেসের কার্যকরী কমিটিকে বলেন, খুব তাড়াতাড়ি একটি বৈঠক ডাকা হোক, যাতে দলের নতুন সভাপতি কে হবেন সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। নতুন নাম নির্বাচন করে তা জানিয়ে দেওয়ার জন্যেও দলকে পরামর্শ দেন রাহুল।

তিনি বলেন, যতই কংগ্রেসের নেতারা তাঁকে বারবার নিজের পদত্যাগপত্র ফিরিয়ে নিতে অনুরোধ করুন না কেন তাতে তিনি সাড়া দিতে অপরাগ, নিজের সিদ্ধান্ত বদলানো সম্ভব নয় বলেও স্পষ্ট জানিয়ে দেন তিনি।

গত লোকসভা নির্বাচনে গোটা দেশেই অত্যন্ত খারাপ ফল করে কংগ্রেস। রাহুল গান্ধি নিজে কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত আমেঠিতে প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হেরে যান।

যদিও কেরালার ওয়ানাড কেন্দ্র থেকে জিতে কিছুটা হলেও মুখ রক্ষা করেন সোনিয়া পুত্র। এরপরেই রাহুল অসন্তোষ প্রকাশ করে বলেন কংগ্রেসের এই হারের দায় কোনো নেতাই নিতে আগ্রহী নন।

তাই তিনিই কংগ্রেসের খারাপ ফলের দায় নিয়ে গত ২৫ মে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি পদ থেকে ইস্তফা দেন। রাহুল গান্ধীর পদত্যাগের সিদ্ধান্তের পরেই দেশ জুড়ে বিভিন্ন কংগ্রেস নেতাদের মধ্যে পদত্যাগ করার হিড়িক পড়েছে।

কালের আলো/এমএ/এমএইচএম

Print Friendly, PDF & Email