ফুলের নাম ‘শেখ হাসিনা’

প্রকাশিতঃ 8:38 pm | March 10, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

দ্বি-পাক্ষিক সরকারি সফরে রোববার (১১ মার্চ) সিঙ্গাপুর যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ই স্থান পাবে সেই সফরে। তবে এবার সিঙ্গাপুর সফরকালে হয়তো সবচেয়ে বড় আকর্ষণ হয়ে থাকবে প্রধানমন্ত্রীর সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেন পরিদর্শন।

সিঙ্গাপুরের এই বোটানিক্যাল গার্ডেনটি জাতিসংঘ সংস্থা ইউনেস্কো ঘোষিত একটি বিশ্ব ঐতিহ্য। সেখানটাতে ঘুরে আসা হয়তো স্বাভাবিক একটি ঘটনা। কিন্তু শেখ হাসিনার সে ভ্রমণ স্বাভাবিক কিছু নিশ্চয়ই থাকবে না। সেটি হবে ব্যক্তি শেখ হাসিনারতো বটেই বাংলাদেশের জন্য এক বড় প্রাপ্তির দিন। কারণ ওই দিন শেখ হাসিনা দেখবেন ‘শেখ হাসিনা’ নামের একটি অর্কিড ফুল।

তার এই সফর উপলক্ষ্যেই সিঙ্গাপুর বোট্যানিকাল গার্ডেনের একটি অর্কিডের নামকরণ করা হয়েছে ‘হাসিনা’। পররাষ্ট্রমন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র দৈনিক কালের আলোকে বিষয়টি নিশ্চিত করেছে। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লোংয়ের আমন্ত্রণে ১১ মার্চ চারদিনের এই সফরে যাবেন শেখ হাসিনা।

ওই সফরে তিনি দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি সিঙ্গাপুরের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং সে দেশের ব্যবসায়ীদের সঙ্গেও আলোচনায় বসবেন।

[ছবিতে ব্যবহৃত অর্কিডটি সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেনের, ইন্টারনেট থেকে নেওয়া]

কালের আলো/এমএস

Print Friendly, PDF & Email