জবাবদিহিতা নিশ্চিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি গুরুত্বপূর্ণ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

প্রকাশিতঃ 10:34 pm | June 19, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জনগণের কাছে সরকারের জবাবদিহিতা নিশ্চিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেছেন, দেশের নাগরিকরা যদি তাদের অধিকার সম্পর্কে সচেতন হয় তাহলে রাষ্ট্রের কাছ থেকে প্রাপ্য সেবা সম্পর্কে অবগত থাকে। ফলে প্রজাতন্ত্রের কর্মচারীদেরও দায়িত্ব ও জবাবদিহিতা বৃদ্ধি পায়। তাই, সকল পর্যায়ে সুশাসন ও জনসেবা নিশ্চিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বুধবার (১৯ জুন) সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত মন্ত্রণালয়ের অধীনস্ত সংস্থা ও দফতরগুলোর সঙ্গে কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, শাসনের কেন্দ্রবিন্দু হচ্ছে দেশের জনগণ। তাদের কল্যাণেই সরকার কাজ করছে।’ সরকার জনগণকে আশ্বস্ত করে উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করছে বলেও জানিয়েছেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, সম্পাদিত চুক্তি অনুযায়ী যাবতীয় কাজ বাস্তবায়ন হচ্ছে কিনা তা সততা ও দক্ষতার সঙ্গে মনিটরিং করতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব নাঈমা সুলতানার পরিচালনায় ও মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমদের সভাপতিত্বে মন্ত্রণালয়ের অধীনস্ত ৭টি সংস্থা ও বিভাগের প্রধানদের সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

প্রথমে বিসিএস প্রশাসন একাডেমির সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি স্বাক্ষরিত হয়।

এর পর একে একে সরকারি কর্মচারী কল্যাণ বোর্ড, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, বিয়াম ফাউন্ডেশন, সরকারি যানবাহন অধিদফতর, মুদ্রণ ও প্রকাশনা অধিদফতর এবং সরকারি কর্মচারী হাসপাতালের সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০১৯-২০ বছরের চুক্তি স্বাক্ষরিত হয়।

কালের আলো/এআর/এমএম

Print Friendly, PDF & Email