টেকসই উন্নয়নে অনগ্রসর জনগোষ্ঠীর উদ্যোক্তাদের সমর্থন দিতে হবে : গওহর রিজভী

প্রকাশিতঃ 9:01 pm | June 19, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

টেকসই উন্নয়নে অনগ্রসর জনগোষ্ঠীর উদ্যোক্তাদের সমর্থন দিতে হবে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

বুধবার (১৯ জুন) রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদপ্তরের পদ্মা হলে টেকসই উন্নয়নে অনগ্রসর জনগোষ্ঠীর উদ্যোক্তাদের সুদমুক্ত ক্ষুদ্রঋণ চেক বিতরণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানটি আয়োজন করে সমাজসেবা অধিদপ্তর ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়।

প্রধান অতিথির বক্তব্যে ড. গওহর রিজভী বলেন, অনগ্রসর জনগোষ্ঠীর উদ্যোক্তাদের উৎসাহিত করার জন্যই সামান্য চেক বিতরণ। এ চেকের মাধ্যমে কতটুকু সহযোগিতা হবে তা জানি। বেশি কিছু হয়তো হবে না। এটা শুধু উদ্যোক্তাদের উৎসাহিত করা মাত্র।

তিনি আরো বলেন, আমাদের পরবর্তী পদক্ষেপ হলো এদের (অনগ্রসর জনগোষ্ঠীর উদ্যোক্তাদের) বাইরের মার্কেটের সঙ্গে বা বায়ারদের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া। এদের মধ্যে অনেকেই এখন সাপ্লাই করছেন বড় বড় দোকানে। তখন তারা নিজেরাই বাইরের দেশে বা বায়ারের মাধ্যমে সাপ্লাই করতে পারবে। আমরা এই যোগাযোগটা করিয়ে দেওয়ার চেষ্টা করবো। চার-পাঁচজন একসঙ্গে কাজ করলে, একজন আরেকজনকে সহযোগিতা করতে পারবে। আমরাও এদের সমর্থন দেবো।

অনগ্রসর জনগোষ্ঠীর উদ্যোক্তাদের প্রশিক্ষণের কথা উল্লেখ করে তিনি বলেন, সরকার এখন প্রশিক্ষণের ব্যবস্থা করে দিচ্ছে। আমাদের কাজ হবে সারা দেশ থেকে ভালো ভালো প্রার্থী এনে প্রশিক্ষণের আওতায় আনা। তাহলেই আমরা আরও এগিয়ে যেতে পারবো।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নূরুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব জুয়েনা আজিজ। এছাড়াও উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তর যুগ্ম সচিব (কার্যক্রম) আব্দুল্লাহ আল মামুন, সমাজসেবা অধিদপ্তর পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. জুলফিকার হায়দার প্রমুখ।

কালের আলো/এআর/এমএম

Print Friendly, PDF & Email