পরিকল্পিত নগর উন্নয়ন সেবা প্রাপ্তি সহজ করে : স্থানীয় সরকার মন্ত্রী

প্রকাশিতঃ 9:15 pm | June 16, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

পরিকল্পিত নগর উন্নয়ন সেবা প্রাপ্তি সহজ করে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেছেন, পরিকল্পিত নগর উন্নয়নের মাধ্যমে নাগরিকদের কাছে সহজেই সেবা পোঁছে দেওয়া সম্ভব।

রবিবার(১৬ জুন) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে কুমিল্লা জেলার লাকসাম পৌরসভা এবং চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের মধ্যে ‘স্মার্ট এণ্ড সেফ সিটি ফিজিবিলিটি স্টাডি’ শীর্ষক একটি পাইলট প্রকল্পের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।

১৯৮৬ সালে তার প্রথম চীন সফরের পাশাপাশি চীনের বর্তমান উন্নয়নের কথা উল্লেখ করে এলজিআরডি মন্ত্রী বলেন, বিভিন্ন ক্ষেত্রে বিশেষত পরিকল্পিত নগর উন্নয়নে চীন অভূতপূর্ব উন্নতি করেছে।

তিনি বলেন, ‘চীনের এই বিশ্ববিদ্যালয়ের গবেষণা আমাদের এ ব্যাপারে সহায়ক হতে পারে’।

সমঝোতা স্মারকে লাকসাম পৌরসভার পক্ষে সই করেন লাকসাম পৌরসভার মেয়র আবুল খায়ের এবং চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ পাবলিক সেফটি রিসার্চের সহকারী ডিন ইয়াংসিয়া ল্যাং। এ সময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের মেয়াদ হবে এক বছর। তবে উভয়পক্ষের লিখিত সম্মতিতে তা বাড়তে পারে। সমঝোতা স্মারক অনুযায়ী সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পাবলিক সেফটি রিসার্চ সহযোগিতার সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো চিহ্নিত করবে এবং কিভাবে লাকসাম পৌরসভায় ডিজিটাল সেবাসমূহ প্রদান করা যায় এবং সমন্বিত কেন্দ্রিয় কমান্ড সিস্টেম চালু করা যায় তা নির্ণয় করবে।

সমঝোতা স্মারক মোতাবেক কর ব্যবস্থাপনা, ট্রাফিক ব্যবস্থাপনা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আধুনিকায়নসহ জনসাধারণের সেবার মান বৃদ্ধি করার উপায়সমূহ নিয়ে গবেষণা করা হবে।

কালের আলো/এআর/এমএইচএ

Print Friendly, PDF & Email